fbpx

‘ডিসেম্বর থেকে হাইড্রোলিক হর্ন ব্যবহার নিষিদ্ধ’

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আসছে ডিসেম্বর থেকে দেশে শব্দ দূষণ নিয়ন্ত্রণে যানবাহনে হাইড্রোলিক হর্ন ব্যবহার পুরোপুরি নিষিদ্ধ করা হবে বলে জানিয়েছে পরিবেশ মন্ত্রণালয়।

বিশ্ব জলবায়ু সম্মেলনে বাংলাদেশের প্রত্যাশা ও প্রাপ্তি বিষয়ে ২৯ (নভেম্বর) সচিবালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ সিদ্ধান্তের কথা জানান, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী ।

মন্ত্রী বলেন, আমরা প্রতিটি বিভাগে সভা করছি। ঢাকায় শব্দ দূষণের সঙ্গে যারা সংশ্লিষ্ট যেমন ড্রাইভার অ্যাসোসিয়েশন, তাদের নিয়ে আমরা সভা করেছি। আমরা শিক্ষার্থীদের নিয়েও আলোচনা করছি, মোবাইল কোর্টও আমরা করে যাচ্ছি।

সভায় সিদ্ধান্তের বিষয়ে জানিয়ে মন্ত্রী বলেন, অন্তত ঢাকা শহরে ডিসেম্বরের মধ্যে হাইড্রোলিক হর্ন সবার আগে বন্ধ করতে হবে। হাইড্রোলিক হর্ন যেটা নিষিদ্ধ, সেটা কোনোভাবেই আমাদের দেশে চালানো ঠিক নয়। আজকে আমরা সিদ্ধান্ত নিয়েছি, ডিসেম্বরের মধ্যে হাইড্রোলিক হর্ন পুরোপুরি বন্ধ করা হবে। আমরা আশা করি আপনাদের (সাংবাদিক) সহযোগিতায় এটা বন্ধ করতে সক্ষম হব।

পরিবেশ দূষণ রোধে তিনি বলেন, আমরা যদি পরিকল্পনা কিছু বাস্তবায়ন করতে না পারতাম, বাংলাদেশে যেভাবে টিলা কাটা শুরু হয়েছিল তাতে এখন বাংলাদেশে একটাও টিলা থাকতো না। পরিবেশ মন্ত্রণালয় থেকে কার্যক্রম শুরু হওয়ার কারণে মানুষ কিছুটা হলেও বুঝতে পেরেছে যে, টিলা কাটা ঠিক নয়, এটা দেশের জন্য ক্ষতিকর। সে কারণে হয়তো টিলা রক্ষা করা যাচ্ছে।

Advertisement
Share.

Leave A Reply