fbpx

ডেলটার বিরুদ্ধে ৬৫ শতাংশ কার্যকর কোভ্যাক্সিন 

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ভারত বায়োটেকের তৈরি করোনার টিকা কোভ্যাক্সিন করোনার ভারতীয় ধরন ডেলটার বিরুদ্ধে ৬৫ শতাংশ সুরক্ষা দিতে সক্ষম বলে জানিয়েছে বায়োটেক। শনিবার তৃতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়াল শেষে এক বিবৃতিতে তারা এ তথ্য জানিয়েছে। ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া এবং এনডিটিভি এমন তথ্যই জানিয়েছে।

ভারত বায়োটেক এক বিবৃতিতে জানিয়েছে, যাদের শরীরে করোনার উপসর্গ নেই, তাদের ওপর কোভ্যাক্সিন ৬৩ দশমিক ৬ শতাংশ কার্যকারিতা দেখিয়েছে। আর যাদের উপসর্গ বেশ গুরুতর, তাদের ওপর এটি ৯৩ দশমিক ৪ শতাংশ কার্যকারিতা দেখিয়েছে।

বিবৃতিতে তারা আরও বলছে, করোনার টিকার সামগ্রিক কার্যকারিতা ৭৭ দশমিক ৮ শতাংশ। আর ডেলটা ধরনের বিরুদ্ধে কোভ্যাক্সিন ৬৫ দশমিক ২ শতাংশ সুরক্ষা দিতে সক্ষম। তৃতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়ালে এমনটাই জানা গেছে।

ভারত বায়োটেকের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক কৃষ্ণা ইলা বলেন, ‘ভারতজুড়ে পরিচালিত সবচেয়ে বড় ক্লিনিক্যাল ট্রায়ালে কোভ্যাক্সিনের নিরাপত্তা ও কার্যকারিতার প্রমাণ মিলেছে। এর মধ্য দিয়ে টিকা উৎপাদনে ভারতের সক্ষমতার এক ধাপ এগিয়েছে।’

এনডিটিভির প্রতিবেদন থেকে জানা গেছে, ভারতের ২৫টি হাসপাতালে ১৩০ জন কোভিড-১৯ রোগীর ওপর কোভ্যাক্সিনের তৃতীয় পর্যায়ের ট্রায়াল করা হয়েছে। এই ট্রায়ালে ১৮ থেকে ৯৮ বছর বয়সী মানুষ অংশ নেয়। টিকা নেওয়ার পরে তাদের ১২ শতাংশের শরীরে মৃদু পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয়। তবে শূন্য দশমিক ৫ শতাংশের কম অংশগ্রহণকারীর গুরুতর পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গেছে। ভারত বায়োটেক এমনটি জানিয়েছে।

ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ (আইসিএমআর) ও পুনের ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজির সঙ্গে যৌথভাবে কোভ্যাক্সিন উৎপাদন করছে ভারত বায়োটেক। ভারতে সেরাম ইনস্টিটিউটে উৎপাদিত অক্সফোর্ড ও অ্যাস্ট্রাজেনেকার টিকা কোভিশিল্ডের পাশাপাশি কোভ্যাক্সিনের ব্যবহার হয়ে আসছে।
এখন পর্যন্ত ভারত ছাড়াও ব্রাজিল, ইরান, ফিলিপাইন, মেক্সিকোসহ বিশ্বের ১৬টি দেশ এই টিকা ব্যবহারের অনুমোদন দিয়েছে। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এই টিকার আনুষ্ঠানিক অনুমোদন দেয়নি।

Advertisement
Share.

Leave A Reply