fbpx

‘ঢাকায় করোনায় আক্রান্তদের ৬৮ শতাংশ ভারতীয় ভ্যারিয়েন্ট’

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

দেশে প্রাণঘাতী করোনাভাইরাস সংক্রমণের সংখ্যা বাড়ছে এবার জেলাগুলোতে। মৃত্যুর হার ও বাড়ছে পর্যায়ক্রমে। তার মধ্যে ঢাকায় শনাক্ত হওয়া করোনাভাইরাসে আক্রান্ত রোগীর ৬৮ শতাংশ ভারতীয় ভ্যারিইয়েন্ট বলে দাবি করছে আন্তর্জাতিক উদরাময় গবেষণা সংস্থা আইসিডিডিআরবি।

গতকাল ১৭ জুন (বৃহস্পতিবার) সম্প্রতি আইসিডিডিআরবি করা একটি গবেষণায় তারা এমনটি দেখতে পেয়েছে বলে জানায়।

এ বিষয়ে একটি  সংবাদ মাধ্যমের সাথে কথা বলেছেন আইসিডিডিআরবি’র মিডিয়া ম্যানেজার একেএম তারিফুল ইসলাম খান। তিনি জানান, মে মাসের শেষ সপ্তাহ এবং জুন মাসের প্রথম সপ্তাহ জুড়ে গবেষণা চালানো হয়। এ সময়ে ঢাকার বাসিন্দা করোনাইরাস আক্রান্ত ৬০ জন ব্যক্তির নমুনা সংগ্রহের পর জিনোম সিকোয়েন্সিং করে সংস্থাটি এই তথ্য পেয়েছে।

তিনি আরও বলেন, ‘সংগৃহীত নমুনার জিনোম সিকোয়েন্সিং করে দেখা গেছে এর মধ্যে ৬৮ শতাংশ ভারতীয় ভ্যারিয়েন্ট, ২২ শতাংশ দক্ষিণ আফ্রিকার ভ্যারিয়েন্ট এবং বাকি নমুনাগুলো বড় অংশটি উহান ভ্যারিয়েন্ট ছিল। ‘

আরও বলেন, এর মধ্যে অল্প সংখ্যক মানে এক/দুইটি ছিল নাইজেরিয়ার ভ্যারিয়েন্ট। তথ্য সুত্র বিবিসি ….

আর ভারতীয় ভ্যারিয়েন্টকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ডেল্টা ভ্যারিয়েন্ট হিসেবে চিহ্নিত করে। ভারতে এই ধরন প্রথম শনাক্ত হবার পর, যুক্তরাজ্যে এখন ৯০ শতাংশ সংক্রমণের কারণ হয়ে দাঁড়িয়েছে এই ধরণ।

এছাড়া বাংলাদেশের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউট আইইডিসিআরও জানায় চলতি মাস থেকেই বাংলাদেশে ভারতীয় ভ্যারিয়েন্টের উপস্থিতি চিহ্নিত করা গেছে।

Advertisement
Share.

Leave A Reply