fbpx

ঢাকায় পরবর্তী ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বাংলাদেশে ভারতের নতুন হাইকমিশনার হিসেবে নিয়োগ পেয়েছেন প্রণয় কুমার ভার্মা। সবশেষ তিনি ভিয়েতনাম সমাজতান্ত্রিক প্রজাতন্ত্রে ভারতের নিযুক্ত রাষ্ট্রদূত ছিলেন। আজ (২৯ জুলাই) শুক্রবার ভার‌তের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিজ্ঞ‌প্তি‌তে এ তথ্য জা‌নি‌য়ে‌ছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ভিয়েতনামে ভারতের বর্তমান রাষ্ট্রদূত প্রণয় কুমার ভার্মাকে বাংলাদেশে পরবর্তী ভারতীয় হাইকমিশনার হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। শিগগিরই তিনি বাংলাদেশে ভারতীয় হাইকমিশনার হিসেবে যোগ দেবেন।

ভার্মা ১৯৯৪ সালে ভারতীয় ফরেন সার্ভিসে যোগ দেন এবং হংকং, সান ফ্রান্সিসকো, বেইজিং, কাঠমান্ডু ও ওয়াশিংটন ডিসিতে কূটনৈতিক দায়িত্ব পালন করেন।

হ্যানয়ে আসার আগে ভার্মা ২০১৭ সালের জুন থেকে নয়াদিল্লির পররাষ্ট্র মন্ত্রণালয়ে পূর্ব এশিয়া বিভাগের যুগ্ম সচিব হিসেবে দায়িত্ব পালন করেন।

তিনি কূটনৈতিক হিসেবে দায়িত্ব গ্রহণের আগে ভারতের পরমাণু শক্তি বিভাগে পরমাণু কূটনীতিক হিসেবেও কাজ করেন।

ভার্মা মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক পাস করে প্রথমে ভারতের বিখ্যাত ইস্পাত উৎপাদনকারী প্রতিষ্ঠান টাটা স্টিলে তার পেশা জীবন শুরু করেন এবং তারপর ইন্ডিয়ান ফরেন সার্ভিসে যোগ দেন।

এছাড়াও তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার মিডলবেরি ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল স্টাডিজ থেকে চীনা ভাষায় স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন।

বাংলাদেশে ভারতের সদ্য সাবেক হাইকমিশনার বিক্রম দোরাইস্বামীর পরে এই পদে সুধাকর দালেলাকে নিয়োগ দেওয়া হতে পারে গুঞ্জন থাকলেও শেষ পর্যন্ত প্রণয় কুমার ভার্মাকে এই পদে নিয়োগ করলো ভারত।

Advertisement
Share.

Leave A Reply