fbpx

ঢাকার মঞ্চে প্রথমবারের মত যাত্রাপালা আঙ্গিকে রবীন্দ্রনাথের নাটক!

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

এই প্রথম ঢাকার মঞ্চে যাত্রাপালা আঙ্গিকে মঞ্চস্থ হতে যাচ্ছে রবীন্দ্রনাথ ঠাকুরের নাটক ‘বিসর্জন’। ১৩ মার্চ(রবিবার) সন্ধ্যা  ৭:৩০ মিনিটে শিল্পকলা একাডেমির উন্মুক্ত প্রাঙ্গণে মঞ্চায়িত হবে যাত্রাপালাটি।

যাত্রাপালাটির নির্দেশনায় আছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক তানভীর নাহিদ খান। এরেনা বা প্রসেনিয়াম মঞ্চ নয়, যাত্রাপালা মঞ্চায়নের জন্য তিনি বেছে নিয়েছেন শিল্পকলা একাডেমির উন্মুক্ত প্রাঙ্গণ।

ঢাকার মঞ্চে প্রথমবারের মত যাত্রাপালা আঙ্গিকে রবীন্দ্রনাথের নাটক!

ঢাকার মঞ্চে এই প্রথম রবীন্দ্রনাথ ঠাকুর রচিত যাত্রাপালা ‘বিসর্জন’ মঞ্চস্থ হবে।

 

কেন উন্মুক্ত প্রাঙ্গণ বেছে নেওয়া? উত্তরে তানভীর নাহিদ খান বলেন, রবীন্দ্রনাথ ঠাকুর একটা সময় পর প্রকৃতির সাথে দর্শকের নৈকট্যকে গুরুত্ব দিয়েছিলেন। ১৯০১ সালে শান্তি নিকেতন যাওয়ার আগ পর্যন্ত তার নাটকে শহরের একটা প্রভাব ছিল। কিন্তু শান্তিনিকেতন গিয়ে তিনি প্রকৃতিকে বেছে নেন মুল উপজীব্য হিসেবে। মূলত সে সময়ের রবীন্দ্রনাথ ঠাকুরের নাট্য ভাবনাই দেখাতে চেয়েছি আমি। আর এইজন্যই মঞ্চ হিসেবে উন্মুক্ত প্রাঙ্গণ বেছে নেওয়া। সর্বোপরি, রবীন্দ্রনাথের যাত্রার প্রতি ভালোবাসা, নিরাভরণ মঞ্চ, দর্শক-অভিনেতা নৈকট্য ইত্যাদি বিভিন্ন নাট্য ভাবনার প্রতিফলন যাত্রাপালা ‘বিসর্জন’।’

‘বিসর্জন’ যাত্রাপালায় অভিনয় করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার এন্ড প্রাফরম্যান্স স্টাডিস বিভাগের সপ্তম সেমিস্টারের শিক্ষার্থীরা। তাদের সাথে যুক্ত আছেন বিভাগের ১ম, ৩য় ও ৫ম সেমিস্টারের শিক্ষার্থীরা। প্রযোজনা করছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগ।

Advertisement
Share.

Leave A Reply