fbpx

ঢাকা-জলপাইগুড়ি ট্রেন চলাচল উদ্বোধন করবেন হাসিনা-মোদী  

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ২৬শে মার্চ থেকে চালু হচ্ছে ঢাকা-জলপাইগুড়ি যাত্রীবাহী ট্রেন। সেদিনই এই ট্রেন চলাচল উদ্বোধন করবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

মঙ্গলবার (২রা মার্চ) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করে রেলপথ মন্ত্রণালয়।

সেখানে বলা হয়, বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষে আগামী ২৬ মার্চ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ঢাকা সফরের সময় বাংলাদেশ ও ভারতের মধ্যে ট্রেনের নতুন এই আন্তঃদেশীয় রুট চালু হবে।

তবে এই ট্রেন সপ্তাহে কতদিন চলবে, কখন সেটি ছেড়ে যাবে, ভাড়া কত হবে বা এই ট্রেনের নাম কী হবে সে বিষয়ে এখনও কিছু নির্ধারণ করা হয়নি। উভয় দেশের রেল মন্ত্রণালয়ের কর্মকর্তা পর্যায়ে আলোচনার মাধ্যমে এসব বিষয়গুলো ঠিক করা হবে বলেও জানানো হয় সংবাদ বিজ্ঞপ্তিতে।

প্রসঙ্গত, প্রায় ৫৫ বছর পর গত ১৭ ডিসেম্বর থেকে পুনরায় চালু হয় বাংলাদেশের চিলাহাটি থেকে ভারতের হলদিবাড়ি রুটে ট্রেন চলাচল। এই উপমহাদেশের ইতিহাসে চিলাহাটি-হলদিবাড়ি রেলপথ যোগাযোগে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে।

ব্রিটিশ শাসনামলে এটি দার্জিলিং থেকে খুলনা হয়ে কলকাতার পথে নিয়মিত একাধিক যাত্রী ও পণ্যবাহী ট্রেন চলাচল করত। তবে ১৯৬৫ সালে ভারত ও পাকিস্তানের মধ্যে যুদ্ধের পর তা বন্ধ করে দেওয়া হয়।

 

Advertisement
Share.

Leave A Reply