fbpx

ঢাকা টু দিল্লি, আমার দৌড়ের জীবন : শরিফুল ইসলাম

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আমি নিয়মিত টুকটাক ক্রিকেট-ফুটবল খেলতাম। কিন্তু কোভিড-১৯ আসলে লকডাউনের কারণে সবকিছু বন্ধ হয়ে যায়। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বন্দী হয়ে পড়ি। হঠাৎ করে নেমে আসা এ বিপর্যয় শরীরের ওপর যেমন প্রভাব ফেলে তেমনি মানসিকভাবে অস্বস্তি সৃষ্টি করে তোলে। নিজেকে সুস্থ রাখার তাগিদে ও মনকে ভালো রাখতে ২০২০ সালের জুনের পর ক্যাম্পাসের মধ্যেই একটু- একটু করে দৌড়াদৌড়ি শুরু করি।

কিন্তু সেটি বেশিদিন চালিয়ে নিতে পারি নি। এরপর ওই বছরের নভেম্বর আবারো শুরু করি, নেহেরু পার্কে। দিল্লির দূতাবাসপুরী চাণক্যপুরীতে আমাদের বিশ্ববিদ্যালয়- সাউথ এশিয়ান ইউনিভার্সিটি সংলগ্ন এ পার্ক। প্রথম প্রথম এক থেকে দুই কিলোমিটার দৌড়াতে হাঁফিয়ে উঠতাম। পায়ের তালু, শিন, হাঁটু ও পেটসহ শরীরের বিভিন্ন অংশে ব্যথা করতো দৌড়ানোর সময়। তা চলতো কয়েকদিন ধরে। এতে থেমে যাই নি।

ঢাকা টু দিল্লি, আমার দৌড়ের জীবন : শরিফুল ইসলাম

ঘড়ি ধরে প্রস্তুতির সঙ্গে নিয়মিত দৌড়ানো শুরু করি ২০২১ সালের জুনে। এবার গুরুত্ব দিয়ে ইউটিউবে দেখে দেখে দৌড়ানোর ক-খ শিখি। দৌড়ানোর জন্য ভালো জুতা, হাতব্যান্ড, শটর্স ও জার্সি কিনি। এরপর থেকে দিনকে দিনে ছাড়িয়ে যাওয়ার দৌড়ানো শুরু হয়। ২০ জুন এক ঘণ্টা এক মিনিটে প্রথমবারেরর মতো ১০ কিলোমিটার (কিমি) দৌড়াই। এখন ৪৬-৪৮ মিনিট লাগে ১০ কিমি দৌড়াতে।

একা একা দৌড়াতে সবসময় ভালো লাগত না। খুঁজতে শুরু করলাম কোনো রানিং গ্রুপ আছে কিনা। ফেসবকুসহ অনলাইন প্লাটফর্মগুলোয় খুঁজে পেলাম কিছু গ্রুপ। নেহেরু পার্কে নিয়মিত একটি গ্রুপ দৌড়ায়- এডিডাস রানার্স । যুক্ত হলাম এডিডাস রানার্সের সঙ্গে। ওই সময় লকডাউন থাকায় তাদের প্রশিক্ষণ অনলাইনে চলে। প্রথমবারের মতো স্ব-শরীরে এডিডাস রানার্সের প্রশিক্ষণে অংশ নিই সেপ্টেম্বর মাসে। সপ্তাহে দু দিন আমরা সবাই নেহরু পার্ক ছাড়াও দিল্লির বিভিন্ন দৌড়-বান্ধব জায়গা দলবদ্ধ হয়ে দৌড়াই। এখন প্রতি মাসে গড়ে ১২০-১৩০ কিলোমিটার দৌড়াই। প্রতি মাসে অন্তত একটি হাফ-ম্যারাথন শেষ করি।

আমার প্রথম আনুষ্ঠানিক দৌড় প্রতিযোগিতায় অংশ নেয়া ৪ ডিসেম্বর ২০২১, দিল্লির জওহরলাল নেহেরু স্টেডিয়ামে। ‘ইন্ডিয়া ওপেন ২৪ আওয়ার রান বা ‘স্টেডিয়াম রান’ হিসেবে পরিচিত এ প্রতিযোগিতার আয়োজন করে এনইবি স্পোর্টস। প্রতিযোগিতায় ১২ ঘণ্টার দলবদ্ধ রিলে-তে অংশ নিই। ছয়জনের এ দলে আমি একটানা দুই ঘণ্টায় ২৪.৭৫ কিমি দৌড়াই, দলবদ্ধভাবে ১২৯.১৫ কিলোমিটার।

ঢাকা টু দিল্লি, আমার দৌড়ের জীবন : শরিফুল ইসলাম

এরপর প্রথমবারের মতো হাফ ম্যারাথনে দৌড়াই ভারতের নৌবাহিনী আয়োজিত ‘স্বর্ণিম মৈত্রী হাফ ম্যারাথন-২০২১’ এ। বাংলাদেশর স্বাধীনতার ৫০ বছর পূর্তি ও ১৯৭১ সালের বাংলাদেশ মুক্তিযুদ্ধে ভারতের সশস্ত্রবাহিনীর অবদানের স্মরণে এ ম্যারাথন হয় দিল্লি ক্যান্টনমেন্টে। এক ঘণ্টা ৪৪ মিনিট ৪৭ সেকেন্ডে আমি ২১ দশমিক এক কিলোমিটার সম্পন্ন করি, ৮৬২ জনের মধ্যে ৮১ স্থান।

দ্বিতীয়বার আনুষ্ঠানিকভাবে হাফ ম্যারাথনে অংশ নিই এনইবি স্পোর্টস আয়োজিত দিল্লি ম্যারাথন-২০২২ এ। ভারতে দৌড়সহ অন্যান্য ক্রীড়ার নিয়ন্ত্রক সংস্থা অ্যাথলেটিক্স ফেডারেশন অব ইন্ডিয়া স্বীকৃত এ ম্যারাথনে দেশসেরা রানারসহ ভারতের বিভিন্ন রাজ্যের পেশাদার দৌড়বিদরা অংশ নেন। পাশাপাশি অংশ নেন আমার মতো সৌখিন দৌড়বিদরা। ভারতীয় নাগরিক ছাড়াও ভারতে অবস্থানরত বিদেশিরাও অংশ নেন এ প্রতিযোগিতায়। হাফ ও ফুল ম্যারাথান ছাড়াও এ প্রতিযোগিতায় ছিল ৫ ও ১০ কিমির রান। আমি এক ঘণ্টা ৪৩ মিনিট ৪২ সেকেন্ড শেষ করি ২১.১ কিমি। ১৮ থেকে ৩৫ বছর বয়সী দৌড়বিদদের তালিকায় ১৩৯ তম অবস্থান অর্জন করি।

নিজেকে শারীরিকভাবে সুস্থ ও মানসিকভাবে শক্ত রাখার প্রয়োজনে শুরু করা দৌড় এখন ভালোলাগার ক্রীড়া হয়ে উঠেছে। এক সময় দুই কিমি দৌড়াতে হাঁফিয়ে যেতাম, এখন ২১ কিমি আনন্দে দৌড়াই। এমনকি পায়ে ব্যথা হলেও তাতে শক্তি খুঁজে পাই। দিল্লি ম্যারাথনে ১০ কিমি দৌড়ানোর পর দুই পায়ের বৃদ্ধাঙ্গুলের নকে রক্ত চলে আসে। থেমে যাই নি। দৌড়ের তেজ কমিয়ে দিলেও শেষ করেছি ম্যারাথন। এখন প্রতিজ্ঞা- যতদিন পৌড়ত্বের রশি জোর করে টান না দেয় দৌড়-জীবনকে ততদিন চালিয়ে নেব।

এ বছরের শেষ দিকে প্রথম পূর্ণ ম্যারাথনে অংশ নেয়ার পরিকল্পনা রয়েছে। আগামী জুন থেকে শুরু হবে এর প্রস্তুতি। আর ২০২৫ সালের মধ্য ‘মারাথনের ড্যাডি’ হিসেবে পরিচিত বোস্টন ম্যারাথনের অংশ নেয়ার কথা ভাবছি। বোস্টন ম্যারাথনের ১২৫তম সংস্করণ হয়ে গেলো চলতি এপ্রিলে।

ঢাকা টু দিল্লি, আমার দৌড়ের জীবন : শরিফুল ইসলাম

দৌড়ের প্রতি সহপাঠী ও বিশ্ববিদ্যালয়ের বন্ধুদের উৎসাহী করতে গড়ে তুলেছি সাউথ এশিয়ান ইউনিভার্সিটি রানার্স (সাউ রানার্স)। ‘রান ফর ফান অ্যান্ড ফিটনেস’ স্লােগান নিয়ে ২০২২ সালের পহেলা জানুয়ারি পথচলা শুরু হয় সাউ রানার্সের। বিশ্ববিদ্যালয়ের সবার জন্য উন্মুক্ত এ গ্রুপ।

শরিফুল ইসলাম
পিএইচডি গবেষক, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ, সাউথ এশিয়ান ইউনিভার্সিটি, নিউদিল্লি। সাউথ এশিয়ান ইউনিভার্সিটি সার্কের সদস্যেদের যৌথ উদ্যোগে প্রতিষ্ঠিত একটি বিশ্বদ্যালয়। ই-মেইল: [email protected]

Advertisement
Share.

Leave A Reply