fbpx

ঢাবিকে পেছনে ফেলে দেশের সেরা বঙ্গবন্ধু কৃষি বিশ্ববিদ্যালয়

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

চলতি বছর সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করেছে সিমাগো ইনস্টিটিউশনস। যেখানে বিশ্বের বিভিন্ন দেশের ৪ হাজার ১২৬টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। এই তালিকায় বাংলাদেশের ২৮ টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। গত বছর যার সংখ্যা ছিল ১৯ টি।

প্রতিবছর এপ্রিল মাসে গবেষণা, উদ্ভাবন এবং সামাজিক প্রভাবের ওপর ভিত্তি করে র‍্যাংকিং প্রকাশ করে স্পেনের এই গবেষণা প্রতিষ্ঠানটি। ২০০৯ সাল থেকে তারা নিয়মিত বিশ্বের বিশ্ববিদ্যালয়গুলোর র‍্যাংকিং প্রকাশ করে  আসছে।

এই র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের ২৮টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে প্রথম স্থানে আছে গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়। দ্বিতীয় স্থানে আছে টাঙ্গাইলের মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (মাভাবিপ্রবি) ও তৃতীয় স্থানে আছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)।

২০২০ সালে এই শীর্ষ তিনে ছিল মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয় ও ঢাকা বিশ্ববিদ্যালয়।

শীর্ষ দশে থাকা অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলো হচ্ছে- চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি), বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ও যৌথভাবে ১০ম স্থানে আছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও বেসরকারি বিশ্ববিদ্যালয় ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি)।

এছাড়া এই তালিকায় আরও আছে- রাজশাহী বিশ্ববিদ্যালয়, ব্র্যাক বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, খুলনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি, এশিয়া প্যাসিফিক ইউনিভার্সিটি এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এবং ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, চট্টগ্রামের ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ও মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজিতে (এমআইএসটি)।

চলতি বছর এই র‍্যাংকিংয়ে প্রথম স্থানে আছে যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়। দ্বিতীয় স্থানে যুক্তরাষ্ট্রের হার্ভার্ড মেডিকেল স্কুল, তৃতীয় স্থানে চীনের সিঙ্গুয়া বিশ্ববিদ্যালয়, চতুর্থ স্থানে যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় ও পঞ্চম স্থানে আছে ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি)। এরপর আছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়, জনস হপকিনস বিশ্ববিদ্যালয়, মিসিগান বিশ্ববিদ্যালয়, ইউনির্ভাসিটি কলেজ লন্ডন, ঝিজিয়ায়ং বিশ্ববিদ্যালয়।

Advertisement
Share.

Leave A Reply