fbpx

ঢাবিতে আন্তর্জাতিক গণিত দিবস পালিত

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বাংলাদেশ গণিত সমিতির উদ্যোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এ এফ মুজিবুর রহমান গণিত ভবনে ৩য় আন্তর্জাতিক  গণিত দিবস পালিত হয়েছে।

সোমবার (১৪ মার্চ) এ উপলক্ষ্যে উদ্বোধনী র‍্যালি, কুইজ প্রতিযোগিতা, সেমিনারসহ দিনব্যাপী নানা আয়োজন করা হয়। এ বছর দিবসটির প্রতিপাদ্য হচ্ছে ‘গণিত একত্রিত করে’।

সমাপনী অনুষ্ঠানে জাপানের রাষ্ট্রদূত মি. ইতো নাওকি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কুইজ প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।

রাষ্ট্রদূত মি. ইতো নাওকি বলেন, বর্তমান বিশ্বে সকল দেশেই গণিত একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। এদেশে শিক্ষক ও শিক্ষার্থীসহ সকলের মাঝে গণিতকে জনপ্রিয় করে তুলতে বাংলাদেশ গণিত সমিতি ও ঢাকা বিশ্ববিদ্যালয় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছে।

জাপান বাংলাদেশের অন্যতম উন্নয়ন সহযোগী বন্ধু দেশ উল্লেখ করে তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে জাপানি ভাষা ও সাহিত্য শিক্ষার প্রসার, দুই দেশের মধ্যে শিক্ষক-শিক্ষার্থী বিনিময় ও যৌথ গবেষণা পরিচালনায় জাপান সরকারের সার্বিক সহযোগিতা আরও বৃদ্ধি করা হবে।

প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ গণিত দিবসের কুইজ প্রতিযোগিতায় বিজয়ীদের অভিনন্দন এবং আয়োজকদের ধন্যবাদ জানান।

তিনি বলেন, প্রকৌশল, প্রযুক্তি, বিজ্ঞানসহ নানা বিষয়ের সঙ্গে গণিত সম্পৃক্ত। প্রাচীনকাল থেকেই ভারতবর্ষ তথা এই উপমহাদেশ গণিত শাস্ত্রে অত্যন্ত সমৃদ্ধ ছিল।

দিবসটি উপলক্ষ্যে আয়োজিত সেমিনারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. মো. আব্দুল মতিন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. মোহাম্মদ হুমায়ুন কবীর এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. কে এম আরিফুল কবির প্রবন্ধ উপস্থাপন করেন। এছাড়া কুইজ প্রতিযোগিতায় স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের ৩০জন বিজয়ীকে পুরস্কার প্রদান করা হয়।

দিবসটি উপলক্ষ্যে সকালে ক্যাম্পাসে এক বর্ণাঢ্য র‍্যালি বের করা হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল র‍্যালিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে দিবসটির উদ্বোধন করেন। কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ বিশেষ অতিথি হিসেবে র‍্যালিতে অংশ নেন।

Advertisement
Share.

Leave A Reply