fbpx

ঢাবিতে ছুটির দিনেও খোলা থাকবে সেমিনার-লাইব্রেরি

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

শিক্ষার্থীদের পড়াশোনার পরিবেশের ঘাটতি পূরণ এবং শিক্ষা ও গবেষণা সংশ্লিষ্ট বিশেষায়িত বিষয়ে পাঠকার্যক্রমের সুযোগ সৃষ্টির লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভাগ ও ইনস্টিটিউটসমূহের সেমিনার লাইব্রেরি শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটির দিনে খোলা রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সাপ্তাহিক ছুটির দিনে সেমিনার লাইব্রেরি রক্ষণাবেক্ষণ ও দেখভালের জন্য শিক্ষার্থীদের মধ্য থেকে স্বেচ্ছাসেবী নিয়োগ দেয়া হবে। বিশ্ববিদ্যালয়ে নব-প্রতিষ্ঠিত ‘স্টুডেন্ট প্রমোশন এন্ড সাপোর্ট ইউনিট’ থেকে স্বেচ্ছাসেবী শিক্ষার্থীদের প্রতীকী সম্মানীও প্রদান করা হবে।

সোমবার (৩০ জানুয়ারি) সিন্ডিকেটের এক সভায় এসব সিদ্ধান্ত গৃহীত হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সভায় সভাপতিত্ব করেন।

এছাড়া, সভায় সমন্বিতভাবে গবেষণা কার্যক্রম পরিচালনা, গবেষণার মান বৃদ্ধি এবং গবেষণা কার্যক্রমকে আরও স্বচ্ছ ও গতিশীল করতে ‘Dhaka University Research Co-ordination & Monitoring Cell (DURCMC)’ শীর্ষক স্বতন্ত্র একটি সেল প্রতিষ্ঠার সিদ্ধান্ত নেয়া হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন অধ্যাপকের নেতৃত্বে এই সেল পরিচালিত হবে। এই সেল বিশ্ববিদ্যালয়ে বিশেষায়িত গবেষণা প্রকল্প প্রাপ্তিতে সমন্বয়কের ভূমিকা পালন করবে। এছাড়া, গবেষণালব্ধ তথ্যাবলীকে কেন্দ্রীয় তথ্যভান্ডারে সংরক্ষণ ও সহজলভ্য করতে এই সেল কাজ করবে। গবেষণার ক্ষেত্রে আর্থিক ব্যবস্থাপনায় স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতেও এই সেল দায়িত্ব পালন করবে।

সিন্ডিকেট সভায় প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালসহ সিন্ডিকেট সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

Advertisement
Share.

Leave A Reply