fbpx

ঢাবিতে ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড শুরু

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার্থীদের প্রবেশপত্র ডাউনলোড শুরু হয়েছে।

সোমবার (১৬ মে) থেকে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে প্রতি ইউনিটের পরীক্ষা শুরুর এক ঘণ্টা আগপর্যন্ত প্রবেশপত্র ডাউনলোড করা যাবে।

এবারের ভর্তি পরীক্ষায় অংশ নিতে অনলাইনে আবেদন করেছেন প্রায় ২ লাখ ৯০ হাজার ৩৪৮ শিক্ষার্থী। আবেদন ফি ছিল ১ হাজার টাকা। এবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে আসনসংখ্যা ৬ হাজার ৩৫টি। সে হিসেবে প্রতি আসনের জন্য লড়ছেন ৪৮ জন শিক্ষার্থী। আগামী ৩ জুন থেকে ভর্তি পরীক্ষা শুরু হবে।

২০২১-২২ শিক্ষাবর্ষে ১ লাখ ১৫ হাজার ৭০৮ জন ‘ক’ ইউনিট, ৫৮ হাজার ৫৫১ জন খ ইউনিট, ৩০ হাজার ৬৯৩ জন গ ইউনিট, ৭৮ হাজার ২৭ জন ঘ ইউনিট এবং ৭ হাজার ৩৫৭ জন চ ইউনিটে আবেদন করেছেন। সে হিসেবে এবার আসনপ্রতি প্রতিযোগীর সংখ্যার দিক থেকেও সবচেয়ে বেশি প্রতিদ্বন্দ্বিতা হবে ক ইউনিটে আর সবচেয়ে কম হবে খ ও গ ইউনিটে।

ক ইউনিটে ১ হাজার ৮৫১ আসনের বিপরীতে ১ লাখ ১৫ হাজার ৭১২ জন (আসনপ্রতি প্রার্থী ৬২ জন), খ ইউনিটে ১ হাজার ৭৮৮ আসনের বিপরীতে ৫৮ হাজার ৫৫৪ জন (আসনপ্রতি প্রার্থী ৩৩ জন), গ ইউনিটে ৯৩০ আসনের বিপরীতে ৩০ হাজার ৬৯৫ জন (আসনপ্রতি প্রার্থী ৩৩ জন), ঘ ইউনিটে ১ হাজার ৩৩৬ আসনের বিপরীতে ৭৮ হাজার ৩১ জন (আসনপ্রতি ৫৮ জন) ও চ ইউনিটে ১৩০টি আসনের বিপরীতে আবেদন করেছেন ৭ হাজার ৩৫৬ শিক্ষার্থী (প্রতি আসনে ৫৬ জন)।

২০২১-২০২২ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষার সময়সূচি অনুযায়ী, বিজনেস স্টাডিজ অনুষদভুক্ত গ-ইউনিটের ভর্তি পরীক্ষা ৩ জুন (শুক্রবার), কলা অনুষদভুক্ত খ-ইউনিটের ভর্তি পরীক্ষা ৪ জুন (শনিবার), বিজ্ঞান অনুষদভুক্ত ক-ইউনিটের ভর্তি পরীক্ষা ১০ জুন (শুক্রবার), সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ঘ-ইউনিটের ভর্তি পরীক্ষা ১১ জুন (শনিবার) এবং চারুকলা অনুষদভুক্ত চ-ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান) ১৭ জুন (শুক্রবার) অনুষ্ঠিত হবে।

ক, খ, গ এবং ঘ ইউনিটের পরীক্ষা সকাল ১১ টা থেকে দুপুর ১২:৩০টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। চ ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান) সকাল ১১ টা থেকে ১১:৩০টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষা ঢাকাসহ ৮টি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে।

ক, খ, গ এবং ঘ ইউনিটের ভর্তি পরীক্ষায় ৬০ নম্বরের এমসিকিউ এবং ৪০ নম্বরের লিখিত পরীক্ষা থাকবে। চ ইউনিটের পরীক্ষায় ৪০ নম্বরের এমসিকিউ এবং ৬০ নম্বরের লিখিত পরীক্ষা নেওয়া হবে। ক, খ, গ এবং ঘ ইউনিটের এমসিকিউ পরীক্ষার জন্য ৪৫ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য ৪৫ মিনিট সময় নির্ধারণ করা হয়েছে। চ ইউনিটের এমসিকিউ পরীক্ষার জন্য ৩০ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য ৬০ মিনিট সময় নির্ধারণ করা হয়েছে।

ভর্তি সংক্রান্ত বিস্তারিত নির্দেশনা ও তথ্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে দেখা যাবে।

Advertisement
Share.

Leave A Reply