fbpx

ঢাবির ভর্তি পরীক্ষায় ক ইউনিটে ৯০ শতাংশই ফেল!

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ‘ক’ ইউনিটে স্নাতক ২০২২-২৩ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। মাত্র ১১ হাজার ১০৯ জন শিক্ষার্থী এতে পাশ করেছেন। পাশের হার ৯ দশমিক ৪৩ শতাংশ। অকৃতকার্য হয়েছে পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীদের ৯০ দশমিক ৫৭ শতাংশ।

আজ সোমবার (৫জুন) বেলা ১ টার দিকে আনুষ্ঠানিকভাবে ফলাফল প্রকাশ করা হয়। উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রশাসনিক ভবনের অধ্যাপক মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে আনুষ্ঠানিকভাবে ভর্তি পরীক্ষায় ফল প্রকাশ করেন।

এবার ‘ক’ ইউনিটে মোট আসন সংখ্যা ১ হাজার ৮৫১টি। এর মধ্যে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য এক হাজার ৭৭৫টি, মানবিকের জন্য ৫১টি ও ব্যবসায় শিক্ষার জন্য ২৫টি আসন বরাদ্দ রয়েছে।

ভর্তি পরীক্ষায় অংশ নিয়েছে এক লাখ ১৭ হাজার ৭৬৩ শিক্ষার্থী। তাদের মধ্যে ১০ হাজার ৫৫৭ জন বিজ্ঞান বিভাগের, ৫৪২ জন মানবিক ও ১০ জন ব্যবসায় শিক্ষার।

মোট পরীক্ষার্থীদের মধ্যে এক লাখ ১৪ হাজার ৫০ জন বিজ্ঞান বিভাগের, ৩ হাজার ৩৮০ জন মানবিক ও ৩৩৩ জন ব্যবসায় শিক্ষার।

ভর্তি পরীক্ষায় বিজ্ঞান বিভাগ থেকে প্রথম হয়েছেন রাজশাহী কলেজের শিক্ষার্থী এস এম নাফিজুল আজিজ, ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে প্রথম হয়েছেন নটরডেমে কলেজের শিক্ষার্থী নাহিয়ান বিন আলিম, মানবিক বিভাগ থেকে প্রথম হয়েছেন কুড়িগ্রাম মহিলা সরকারি কলেজের শিক্ষার্থী সিসরাত জাহান।

উপাচার্য জানিয়েছেন ব্যবসায় শিক্ষা শাখার নির্ধারিত ২৫ আসনের বিপরীত ১০ জন উত্তীর্ন হওয়ায় ফাঁকা আসনগুলোতে বিজ্ঞান শাখা থেকে উত্তীর্ন শিক্ষার্থীরা ভর্তি হতে পারবে।

ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীরা তার উচ্চ মাধ্যমিক পরীক্ষার রোল নম্বর, বোর্ডের নাম,পাসের সন ও মাধ্যমিক পরীক্ষার রোল নম্বরের মাধ্যমে admission.eis.du.ac.bd ওয়েবসাইট থেকে পরীক্ষার ফলাফল জানতে পারবেন।

এছাড়াও বাংলালিংক, রবি,এয়ারটেল এবং টেলিটক মোবাইল ফোন থেকে DU SCI or FRT < roll> টাইপ করে ১৬৩২১ নম্বরে send করে ফিরতি SMS-এর মাধ্যমে ফলাফল জানা যাবে।

Advertisement
Share.

Leave A Reply