fbpx

ঢাবি ও ইস্তাম্বুল বিশ্ববিদ্যালয়ের মধ্যে সমঝোতা স্মারক সই

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

যৌথ শিক্ষা ও গবেষণা কার্যক্রম চালুর লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং তুরস্কের ইস্তাম্বুল বিশ্ববিদ্যালয়-এর মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

বুধবার (৪ জানুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এবং ইস্তাম্বুল বিশ্ববিদ্যালয়ের রেক্টর অধ্যাপক ড. মাহমুত আক নিজ নিজ বিশ্ববিদ্যালয়ের পক্ষে এই সমঝোতা স্মারকে সই করেন।

ভার্চুয়াল এই সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন এবং ইস্তাম্বুলে নিযুক্ত বাংলাদেশের কনসাল জেনারেল মোহাম্মদ নূর-আলম সংযুক্ত ছিলেন।

এই সমঝোতা স্মারকের আওতায় ঢাকা বিশ্ববিদ্যালয় এবং ইস্তাম্বুল বিশ্ববিদ্যালয় যৌথ সহযোগিতামূলক শিক্ষা ও গবেষণা কার্যক্রম পরিচালনা করবে। উভয় বিশ্ববিদ্যালয়ের মধ্যে শিক্ষক, শিক্ষার্থী এবং পিএইচডি গবেষক বিনিময় করা হবে। এছাড়া, দুই বিশ্ববিদ্যালয় যৌথভাবে পিএইচডি গবেষণা প্রবন্ধ তত্ত্বাবধান এবং সেমিনার, কর্মশালা, সম্মেলন ও সিম্পোজিয়াম আয়োজন করবে।

ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সমঝোতা স্মারক স্বাক্ষরের জন্য ইস্তাম্বুল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান। এর মাধ্যমে দুই বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা কার্যক্রম আরও সমৃদ্ধ হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

উপাচার্য বলেন, বাংলাদেশ এবং তুরস্কের মধ্যে দীর্ঘদিন যাবৎ ঐতিহাসিক দ্বি-পাক্ষিক সম্পর্ক বিরাজ করছে। এই সমঝোতা স্মারকের মাধ্যমে দু’দেশের এই বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ভবিষ্যতে আরও জোরদার হবে বলে তিনি আশা করেন।

Advertisement
Share.

Leave A Reply