fbpx

ঢাবি কর্তৃপক্ষের পছন্দ হয়নি গণপূর্তের করা টিএসসির খসড়া নকশা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

রবিবার (৩ জানুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনের সভাকক্ষে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সাথে গণপূর্ত অধিদপ্তরের প্রকৌশলীদের একটি দলের বৈঠক হয়৷ টিএসসিকে ভেঙে নতুন করে গড়ার খসড়া নকশাটি সেই বৈঠকে উপস্থাপন করা হয়৷ এ সময় সভায় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে উপাচার্য মো. আখতারুজ্জামান, সহ-উপাচার্য (প্রশাসন) মুহাম্মদ সামাদ, কোষাধ্যক্ষ মমতাজ উদ্দিন আহমেদ ও ভারপ্রাপ্ত প্রধান প্রকৌশলী আবুল কালাম সিকদার।

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান প্রকৌশলী আবুল কালাম সিকদার সভার আলোচনা প্রসঙ্গে জানান, গণপূর্ত অধিদপ্তরকে যে চাহিদা অনুযায়ী নকশা তৈরি করতে দেয়া হয়েছিল, তার পরিপ্রেক্ষিতে তারা সভাতে নকশা উপস্থাপন করলেও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের তা পছন্দ হয়নি। তাই গণপূর্তকে আবারো নতুন একটি নকশা তৈরির কথা বলা হয়েছে। নতুন তৈরিকৃত নকশা কর্তৃপক্ষের পছন্দ হলে তা প্রধানমন্ত্রীর কাছে উপস্থাপন করা হবে। তিনি নকশাটির অনুমোদন দেয়ার পরই গণপূর্ত তা বাস্তবায়ন করবে।

গত শতাব্দীর ষাটের দশকের শুরুতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির নকশা করেন গ্রিক স্থপতি কন্সটান্টিন অ্যাপোস্টলোস ডক্সিয়াডেস। তিনি নকশার ক্ষেত্রে বাংলাদেশের গ্রাম-বাংলার চিরায়ত ঐতিহ্যের দিকটি মাথায় রেখেছিলেন।

আর যুগের চাহিদা অনুযাযী এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীর সংখ্যা বৃদ্ধির কারণে টিএসসিকে আধুনিকায়নের উদ্যোগ নিয়েছে সরকার। বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরিকল্পনা ও নির্দেশনায় এই প্রকল্প বাস্তবায়ন করবে সরকারের গণপূর্ত অধিদপ্তর (পিডব্লিউডি)।

Advertisement
Share.

Leave A Reply