fbpx

তাইওয়ানকে পরিত্যাগ করবে না যুক্তরাষ্ট্র: পেলোসি

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি বলেছেন, তার দেশ তাইওয়ানকে পরিত্যাগ করবে না। বুধবার (৩ আগস্ট) সকালে তাইওয়ানের প্রেসিডেন্টের দফতরে দেশটির প্রেসিডেন্ট এবং আইনপ্রণেতাদের সঙ্গে আলাপকালে ওয়াশিংটনের এমন অবস্থানের বিষয়টি স্পষ্ট করেন তিনি। বৃটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান জানিয়েছে এ তথ্য।

এদিন প্রেসিডেন্টের দফতরে তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েনের সঙ্গেও বৈঠক করেন পেলোসি। তাইওয়ানের প্রেসিডেন্ট এবং দেশটির আইনপ্রণেতাদের সঙ্গে আলাপকালে তিনি বলেন, একটি বিষয় স্পষ্ট করতেই আমাদের প্রতিনিধি দল এখানে এসেছে। আর সেটি হলো যুক্তরাষ্ট্র তাইওয়ানকে পরিত্যাগ করবে না। তাইপের সঙ্গে ওয়াশিংটনের একাত্ম থাকার বিষয়টি এখন অন্য যেকোনও সময়ের চেয়ে বেশি গুরুত্বপূর্ণ।

তাইওয়ানসহ বাকি দুনিয়ায় গণতন্ত্র রক্ষায় যুক্তরাষ্ট্রের সংকল্পের কথাও জানান পেলোসি।

কঠিন চ্যালেঞ্জের মধ্যে থেকেও তাইওয়ানের সমৃদ্ধ গণতন্ত্রের জন্য দেশটির প্রেসিডেন্ট সাই ইং-ওয়েনের প্রশংসা করেন মার্কিন স্পিকার।

একইদিন তাইওয়ানের পার্লামেন্টে ভাষণ দেন ন্যান্সি পেলোসি। বুধবার সকালে সেখানে দেওয়া ভাষণে তিনি বলেন, যুক্তরাষ্ট্র ও তাইওয়ানের মধ্যে সংসদীয় আদানপ্রদান আরও বাড়াতে চান তিনি।

বৃটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, সকালে পার্লামেন্ট ভবনে পৌঁছালে সেখানে মার্কিন স্পিকারকে স্বাগত জানান তাইওয়ান পার্লামেন্টের ভাইস প্রেসিডেন্ট সাই খাই চং। পরে সেখানে দেওয়া ভাষণে ন্যান্সি পেলোসি, তাইওয়ানের সমাজব্যবস্থাকে ‘বিশ্বের অন্যতম মুক্ত সমাজ’ হিসেবে আখ্যায়িত করেন।

Advertisement
Share.

Leave A Reply