fbpx

তাইওয়ান থেকে একাধিক পণ্য আমদানিতে চীনের নিষেধাজ্ঞা  

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের জের ধরে চীনের বাজারে তাইওয়ানের পণ্য নিষিদ্ধের তালিকা আরও বড় হচ্ছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, চীনের বাণিজ্য মন্ত্রণালয় বুধবার সকাল থেকেই তাইওয়ান থেকে লেবুজাতীয় ফল ও দুই ধরনের মাছ আমদানি নিষিদ্ধ করে। একইসঙ্গে সেখানে বালু রপ্তানিও বন্ধ করে দেয় চীন। আর মঙ্গলবার বিস্কুট, কনফেকশনারিসহ অন্যান্য পণ্য আমদানিতে নিষেধাজ্ঞা দেয় চীন।

তাইওয়ানের সঙ্গে চীনের বাণিজ্য সম্পর্ক বেশ গভীর। তাইওয়ান চীনে প্রায় ৩০ শতাংশ পণ্য রপ্তানি করে।

দুই দেশের মধ্যে তিক্ত সম্পর্ক মূলত পেলোসির তাইওয়ান সফরকে কেন্দ্র করে। মঙ্গলবার স্থানীয় সময় রাত ১০টা ৪৪ মিনিটে পেলেসির উড়োজাহাজ তাইপের মাটি স্পর্শ করে।

আর যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকারের এই সফরে চটেছে চীন। প্রতিবাদ  জানাতে বেইজিংয়ে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত নিকোলাস বার্নসকে ডেকেছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়।

চীনের উপপররাষ্ট্রমন্ত্রী শিয়ে ফেং বলেন, পেলোসির এ সফর ‘অসদুদ্দেশ্যপ্রণোদিত’। কঠিন পরিণতির হুঁশিয়ারি দিয়ে তিনি বলেন, চীন অলস বসে থাকবে না।

এদিকে পেলোসির এই সফরকে কেন্দ্র করে ওয়াশিংটন ও বেইজিংয়ের মধ্যে উত্তেজনা চলছে। তাইওয়ানের পূর্বাঞ্চলের জলসীমায় যুদ্ধবিমানবাহী একটি রণতরিসহ চারটি যুদ্ধজাহাজ মোতায়েন করেছে চীন। চীনা যুদ্ধবিমানগুলো বার বার আকাশে চক্কর দিচ্ছে।

চীন মূলত তাইওয়ানকে নিজের ভূখন্ড হিসেবে মনে করে। তবে তাইওয়ান নিজেদের স্বাধীন রাষ্ট্র হিসেবে মনে করে। অন্যদিকে, যুক্তরাষ্ট্র দীর্ঘদিন ধরে তাইওয়ানকে অর্থ ও অস্ত্র দিয়ে সহায়তা করে আসছে।

Advertisement
Share.

Leave A Reply