fbpx

তালেবান সব প্রতিশ্রুতি ভঙ্গ করছে: জাতিসংঘ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আফগানিস্তানের তালেবান শাসকরা নারী অধিকার রক্ষায় যেসব প্রতিশ্রুতি দিয়েছে তা ভঙ্গ করছে বলে জানিয়েছেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাই কমিশনার মিশেল ব্যাশেলে। তিনি জানান, তারা প্রকাশ্যে মানবাধিকার বিশেষত, তালেবান শাসকরা নারীদের ঘরে থাকার নির্দেশ দিচ্ছে, কিশোরীদের স্কুলে যেতে বাধা দিচ্ছে।  তথ্য সুত্র — রয়টার্স

স্থানীয় সময় সোমবার জেনেভায় মানবাধিকার পরিষদে তিনি এ কথা জানান। এমনকী তালেবানরা ঘরে ঘরে পুরোনো শত্রুদের খুঁজে বেড়াচ্ছে বলেও মন্তব্য করেন মিশেল ব্যাশেলে।

তিনি বলেন, গতমাসে তালেবান ক্ষমতা দখলের পর আফগানিস্তান নতুন এবং এক ‘বিপজ্জনক’ অধ্যায়ে প্রবেশ করেছে। নারীরাসহ জাতিগত এবং ধর্মীয় অনেক সম্প্রদায়ই গভীরভাবে উদ্বিগ্ন।

মিশেল  আরও বলেন, ‘তালেবান নারী অধিকার সমুন্নত রাখার আশ্বাস দিলেও তারা তা রক্ষা করেনি করেছে তার উল্টোটা। তারা নারীদেরকে অন্তরালে রেখেছেন। তালেবানের নতুন সরকারে নারী প্রতিনিধিত্ব না থাকা নিয়েও ব্যাশেলে হতাশা প্রকাশ করেন।

তার ভাষ্য মতে, কোথাও কোথাও ১২ বছরের মেয়েদের স্কুলে যাওয়া নিষিদ্ধ করা হয়েছে। নারীদের ঘরে থাকতে বলা হয়েছে সে ১৯৯৬-২০০১ সালের সময়কার তালেবান শাসনের মতো।

এছাড়া, আফগানিস্তানের ক্ষমতাচ্যুত সরকারের নিরাপত্তা কর্মকর্তা এবং অন্যান্য সরকারি কর্মকর্তাদেরকে সাধারণ ক্ষমা ঘোষণার পরও তালেবান প্রতিশ্রুতি ভঙ্গ করেছে বলে জানিয়েছেন ব্যাশেলে।

ওইসব কর্মকর্তাসহ যুক্তরাষ্ট্রের বিভিন্ন কোম্পানির সঙ্গে কাজ করা লোকজনদের ঘরে ঘরে গিয়ে তল্লাশি চালানোর একাধিক অভিযোগ পেয়েছে জাতিসংঘ। তাছাড়া জাতিসংঘের কয়েকজন স্টাফও বাড়তে থাকা হামলা এবং হুমকির খবর জানিয়েছে।

ব্যাশেলে জানান, আফগান সামরিক বাহিনীর সদস্যদের ওপর প্রতিশোধ হামলা হওয়ার খবরও তারা পেয়েছেন। ফলে আফগানিস্তানে মানবাধিকারের বিষয়টি নজরে রাখার ব্যবস্থা করার আহ্বান জানান হাই কমিশনার মিশেল ব্যাশেলে।

Advertisement
Share.

Leave A Reply