fbpx

তিন ঘণ্টার বৈঠকে পুতিন-বেনেট

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

রাশিয়া ও ইউক্রেনের মধ্যে চলমান সংকট নিয়ে বৈঠকে মিলিত হয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও ইসরায়েলি প্রধানমন্ত্রী নাফতালি বেনেট। গতকাল শনিবার মস্কোয় সাক্ষাৎ করেন তারা। বৈঠক শেষ বেনেট ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে ফোন করেন বলে তার এক মুখপাত্রের বরাত দিয়ে জানিয়েছে রয়টার্স।

তিন ঘণ্টার বৈঠকে বেনেট রাশিয়া ও ইউক্রেনের মধ্যে চলমান বিরোধে মধ্যস্থতার প্রস্তাব দিয়েছেন বলে জানিয়েছেন বেনেটের ওই মুখপাত্র। পাশাপাশি যুদ্ধে ইহুদি সম্প্রদায়ের আটকে পড়া লোকদের বিষয়টিও তোলেন ইসরায়েলি প্রধানমন্ত্রী। এছাড়া ২০১৫ সালের পারমাণবিক চুক্তি পুনরুজ্জীবিত করার বিষয়ে রাশিয়া এবং ইরানসহ বিশ্ব শক্তির মধ্যে চলমান আলোচনা নিয়েও কথা বলেন দুই নেতা।

বেনেটের মুখপাত্র জানান, রাশিয়া-ইউক্রেন সংকট নিয়ে যুক্তরাষ্ট্র, ফ্রান্স ও জার্মানির সঙ্গে কাজ করছেন বেনেট। পুতিনের সঙ্গে বৈঠক শেষে জার্মান চ্যান্সেলর ওলাফ শোলৎসের সঙ্গে দেখা করার উদ্দেশে রওনা হন তিনি।

এদিকে ফরাসি রাষ্ট্রপতি ভবন এলিসি প্যালেসের পক্ষ থেকে জানানো হয়েছে, মস্কো ছাড়ার আগে প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ সঙ্গে কথা হয় বেনেটের। পুতিনের সঙ্গে বেনেট তার আলোচনার বিষয় নিয়েই ম্যাঁক্রোর সঙ্গে কথা বলেন।

অন্যদিকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে নিরাপত্তা ও আর্থিক সহায়তা চেয়ে ফোন করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। এক টুইট বার্তায় জেলেনস্কি জানান, ‘ক্রমাগত সংলাপের অংশ হিসেবে আমি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের সঙ্গে আবারও কথা বলেছি। সংলাপের এজেন্ডায় নিরাপত্তা, ইউক্রেনের জন্য আর্থিক সহায়তা এবং রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা অব্যাহত রাখার বিষয়টি অন্তর্ভুক্ত ছিল।’

Advertisement
Share.

Leave A Reply