fbpx

তিন দিনের রাষ্ট্রীয় সফরে ঢাকায় আসছেন ব্রুনাইয়ের সুলতান

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বাণিজ্য, বিনিয়োগ, কর্মসংস্থান সহ দ্বিপক্ষীয় স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা করতে প্রথমবারের মতো বাংলাদেশ সফরে আসছেন ব্রুনাইয়ের সুলতান হাসানাল বলকিয়া। আগামী ১৪ অক্টোবর রাষ্ট্রপতি আবদুল হামিদের আমন্ত্রণে তিন দিনের রাষ্ট্রীয় সফরে বাংলাদেশে আসছেন তিনি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও ব্রুনাইয়ের সুলতানের আনুষ্ঠানিক ও দ্বিপক্ষীয় বৈঠকের কথা রয়েছে।

এই সফরে বাংলাদেশ ও ব্রুনাইয়ের মধ্যে কয়েকটি চুক্তি ও সমঝোতা স্মারক সইয়ের প্রস্তুতি চলছে। এছাড়া কয়েকটি সমঝোতা ও চুক্তি নিয়ে আলোচনা চলছে।

জানা গেছে, ব্রুনাইয়ের সঙ্গে জ্বালানি, শ্রমবাজার, সরাসরি বিমান চলাচল, প্রতিরক্ষা এবং নাবিকদের সনদের স্বীকৃতিবিষয়ক সমঝোতা সই হতে পারে। পাশাপাশি দ্বৈত কর পরিহার এবং বিনিয়োগসংক্রান্ত বিষয় নিয়ে কাজ চলছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, গত ৩১ আগস্ট দুই দেশের মধ্যে পররাষ্ট্রসচিব পর্যায়ের দ্বিতীয় বৈঠক ফরেন অফিস কনসালটেশন (এফওসি) অনুষ্ঠিত হয়। এ বৈঠকে জ্বালানি আমদানি, বাংলাদেশি শ্রমিক নিয়োগ, সরাসরি বিমান চলাচল এবং সংস্কৃতি খাতে সমঝোতা স্মারক সাক্ষরের প্রস্তুতি শেষ হয়েছে। সুলতানের এ সফরে দ্বিপক্ষীয় ব্যবসা-বাণিজ্য, কৃষি, প্রাণী ও মৎস্য, স্বাস্থ্য, যোগাযোগ, সংস্কৃতি, প্রতিরক্ষা সহযোগিতাসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হবে। এছাড়া দ্রুত রোহিঙ্গা প্রত্যাবাসন এবং আসিয়ান জোটের ডায়ালগ অংশীদার হতে ব্রুনাইয়ের সহযোগিতা চাইবে বাংলাদেশ।

২০২০ সালে বাংলাদেশের স্বাধীনতার সূবর্ণজয়ন্তী পালন ও মুজিব শতবর্ষ উদযাপনের সময়ে বিভিন্ন দেশের শীর্ষ নেতাকে আমন্ত্রণ জানানো হয়েছিল। কিন্তু করোনার কারণে অনেক নেতারা আসতে পারেননি। এখন সেসব নেতাকে বাংলাদেশ সফরে আনার চেষ্টা করছে ঢাকা। ব্রুনাইয়ের সুলতানও ওই সময় আমন্ত্রিত অতিথি ছিলেন।

জানা গেছে, রাষ্ট্রপতি আবদুল হামিদ ব্রুনাইয়ের সুলতানের সম্মানে রাষ্ট্রীয় নৈশভোজের আয়োজন করবেন। সুলতান হাসানাল বলকিয়া সাভারে জাতীয় স্মৃতিসৌধে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের অমর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন। ব্রুনাইয়ের সুলতানের সফরের বিস্তারিত কর্মসূচি এখন প্রণয়ন করা হচ্ছে।

ব্রুনাইয়ে বর্তমানে ২৩ হাজার বাংলাদেশি বিভিন্ন খাতে কর্মরত আছেন। বাংলাদেশ থেকে আরও কর্মী নিয়োগের বিষয়ে আলোচনা হবে। বাংলাদেশ অনেক আগে ব্রুনাই থেকে জ্বালানি সংগ্রহ করেছে। তারপর তা নানা কারণে বন্ধ হয়ে যায়। এখন দেশটি থেকে জ্বালানি আমদানির বিষয়েও আলোচনা হবে।

সুলতানের সফরে রোহিঙ্গা ইস্যু গুরুত্বের সঙ্গে আলোচনা করবে বাংলাদেশ। ব্রুনাই আসিয়ানের গুরুত্বপূর্ণ সদস্য। বাংলাদেশ রোহিঙ্গা প্রত্যাবাসনে আসিয়ানের জোরালো ভূমিকা চাইবে। এ সফরে বর্তমান মিয়ানমার পরিস্থিতির কারণে বাংলাদেশ যেসব সমস্যার সম্মুখীন হচ্ছে, সেটা তুলে ধরারও সুযোগ পাবে।

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৯ সালের এপ্রিলে ব্রুনাই সফর করেন। সে হিসেবে ব্রুনাইয়ের সুলতানের এটা ফিরতি সফর।

Advertisement
Share.

Leave A Reply