fbpx

তিন মাসের মধ্যে ওটিটি নীতিমালার চূড়ান্ত প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ওভার দ্য টপ (ওটিটি) নির্ভর বিভিন্ন ওয়েব প্ল্যাটফর্মে অনৈতিক-আপত্তিকর ভিডিও কনটেন্ট পরিবেশনে লাগাম টানতে এবং চূড়ান্ত নীতিমালার বিষয়ে পদক্ষেপ-অগ্রগতি জানিয়ে প্রতিবেদন দিতে বলেছেন হাইকোর্ট।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনকে (বিটিআরসি) আগামী তিন মাসের মধ্যে আদালতে প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে।

সোমবার (১৩ জুন) বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক-আল-জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।পরবর্তী আদেশের তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ১৯ অক্টোবর।

গত জানুয়ারিতে চূড়ান্ত নীতিমালার বিষয়ে পদক্ষেপের অগ্রগতি জানিয়ে চার মাসের মধ্যে প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দেয় আদালত। সেই ধারাবাহিকতায় তথ্য মন্ত্রণালয় ও বিটিআরসি আলাদা খসড়া নীতিমালা আদালতে দাখিল করা হয়।

২০২০ সালে সুপ্রিম কোর্টের আইনজীবী তানভীর আহমেদ ওটিটি নির্ভর বিভিন্ন প্ল্যাটফর্মের মাধ্যমে অনৈতিক-আপত্তিকর ভিডিও কনটেন্ট পরিবেশন রোধে নিষ্ক্রিয়তা চ্যালেঞ্জ করে আদালতে রিট করেন। এসব প্ল্যাটফর্ম নিয়ন্ত্রণ-তদারকিতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশনার কথাও রিটে উল্লেখ করা হয়।

গত ৮ সেপ্টেম্বর রিটের প্রাথমিক শুনানি নিয়ে হাইকোর্ট রুলসহ আদেশ দেন। রুলে ওটিটিনির্ভর বিভিন্ন ওয়েব প্ল্যাটফর্ম তদারকির জন্য নীতিমালা প্রণয়নের কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চাওয়া হয়।

এরপর চলতি ১৮ জানুয়ারি হাইকোর্ট তিন মাসের মধ্যে খসড়া নীতিমালা দাখিল করতে নির্দেশ দেন। পরে বিটিআরসি খসড়া নীতিমালা আদালতে দাখিল করে। শুনানি নিয়ে তখন আদালত চার মাসের মধ্যে চূড়ান্ত নীতিমালা প্রণয়নে অগ্রগতি জানিয়ে প্রতিবেদন দিতে নির্দেশ দেন। সেই ধারাবাহিকতায় সোমবার বিষয়টি ওঠে আসে।

আদালতে রিটের পক্ষে আইনজীবী তানভীর আহমেদ নিজেই শুনানিতে উপস্থিত ছিলেন। অন্যদিকে  বিটিআরসির  পক্ষ থেকে ‘রেগুলেশন ফর ডিজিটাল অ্যান্ড সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মস’ বিষয়ে খসড়া নীতিমালা আদালতে দাখিল করে শুনানিতে অংশ নেন আইনজীবী খন্দকার রেজা-ই-রাকিব।

অন্যদিকে, তথ্য মন্ত্রণালয় থেকে ‘ওটিটি কনটেন্টভিত্তিক পরিষেবা প্রদান ও পরিচালনা’ বিষয়ে খসড়া  নীতিমালা দাখিল করে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়।

Advertisement
Share.

Leave A Reply