fbpx

তৃতীয়বারের মতো আইসিএসবি অ্যাওয়ার্ড পেলো বিবিএস ক্যাবলস

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

২০১৯ কর্পোরেট গভর্ন্যান্স এক্সিলেন্স অ্যাওয়ার্ডের ইঞ্জিনিয়ারিং কোম্পানি ক্যাটাগরিতে পুরস্কারপ্রাপ্তদের মাঝে সিলভার পদক অর্জন করেছে বিবিএস ক্যাবলস লিমিটেড।

২৩ জানুয়ারি শনিবার রাজধানীর রেডিসন ব্লু হোটেলে আয়োজিত অনুষ্ঠানে ইন্সটিটিউট অব চার্টার্ড সেক্রেটারিজ অব বাংলাদেশ (আইসিএসবি) প্রতিষ্ঠানগুলোকে পুরস্কৃত করে। ২০১৯ সালের বার্ষিক প্রতিবেদনের ভিত্তিতে প্রতিষ্ঠানগুলোকে পুরস্কৃত করা হয়।

২০১৭ সালে পুজিবাজারে তালিকাভুক্ত হওয়ার পর টানা তিন বছর অর্থাৎ ২০১৭, ২০১৮ ও ২০১৯ যথাক্রমে সিলভার, ব্রোঞ্জ ও সিলভার পদক অর্জন করে বিবিএস ক্যাবলস লিমিটেড।

প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার আবু নোমান হাওলাদার বলেন, ‘স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করে তৃতীয়বারের মতো এই পদক পাওয়া খুব সম্মানের। বার্ষিক প্রতিবেদন, গভর্ন্যান্সের নানা শর্ত সঠিকভাবে মেনে চলা ও স্বচ্ছতা নিশ্চিত করেছি বলেই আমরা এ সম্মানজনক অবস্থান ধরে রাখতে পেরেছি।’

প্রতিষ্ঠানকে উন্নতির শিখরে নিতে করণীয় সম্পর্কে জানতে চাইলে বিবিএস ক্যাবলসের ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার আবু নোমান হাওলাদার বলেন, ‘সব প্রতিষ্ঠানের সরকার থেকে নির্দেশিত কর্পোরেট রুলস ফলো করা উচিত। স্বচ্ছতা নিশ্চিত করতে হবে, প্রতিষ্ঠানের সেক্রেটারিয়েট অংশটি শক্তিশালী করা ও অন্যান্য গুরুত্বপূর্ণ পদে যোগ্য লোককে পদায়ন করলেই উন্নতি ধরে রেখে সম্মানজনক অবস্থানে যাওয়া সম্ভব।‘

তৃতীয়বারের মতো আইসিএসবি অ্যাওয়ার্ড পেলো বিবিএস ক্যাবলস

পুরস্কার প্রাপ্তির পর গ্রুপ ছবিতে অংশ নেন বিবিএস ক্যাবলস এর ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার আবু নোমান হাওলাদারসহ প্রতিষ্ঠানটির অন্যান্য কর্মকর্তারা। ছবি : বিবিএস বাংলা

অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সি পুরস্কারপ্রাপ্ত প্রতিষ্ঠানগুলোকে অভিনন্দন জানিয়ে বলেন, ‘দক্ষ কর্পোরেট গভর্ন্যান্স আজকের ব্যবসায়িক বিশ্বে ক্রমেই গুরুত্বপূর্ণ হয়ে উঠছে। বাংলাদেশের সমস্ত তালিকাভুক্ত সংস্থাগুলোর মধ্যে কর্পোরেট গভর্ন্যান্স নিশ্চিত করা বর্তমান সরকারের প্রতিশ্রুতি।’

পুঁজিবাজারে তালিকাভুক্ত বিভিন্ন খাতের ১৩টি ক্যাটাগরিতে ৩৫টি কোম্পানি ৭ম জাতীয় কর্পোরেট গভর্ন্যান্স এক্সিলেন্স অ্যাওয়ার্ড পেয়েছে। তালিকাভুক্ত কোম্পানিগুলোর বার্ষিক প্রতিবেদন পর্যালোচনার মাধ্যমে গভর্ন্যান্সের নানা শর্ত প্রতিপালন ও কোম্পানির সামগ্রিক ব্যবস্থাপনায় স্বচ্ছতা এবং জবাবদিহিতার আলোকে প্রতিষ্ঠানগুলোকে পুরস্কারের জন্য নির্বাচিত করা হয়।

আইসিএসবি অ্যাওয়ার্ড পেয়েছে যেসব প্রতিষ্ঠান

ব্যাংকিং কোম্পানি ক্যাটাগরিতে প্রথম স্থান পেয়ে গোল্ড পদক অর্জন করে ব্র্যাক ব্যাংক লিমিটেড। ইস্টার্ন ব্যাংক লিমিটেড সিলভার এবং ব্যাংক এশিয়া লিমিটেড ব্রোঞ্জ পদক অর্জন করে।

ইসলামি ব্যাংকিং ক্যাটাগরিতে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড গোল্ড পদক পেয়েছে। শাহজালাল ইসলামী লিমিটেড ব্যাংক সিলভার ও আল-আরাফাহ ইসলামী ব্যাংক লিমিটেড ব্রোঞ্জ পদক অর্জন করে।

নন-ব্যাংকিং ফাইন্যান্সিয়াল ইনস্টিটিউশন ক্যাটাগরিতে পুরস্কারপ্রাপ্তদের মধ্যে ডেল্টা ব্র্যাক হাউজিং ফাইন্যান্স কর্পোরেশন লিমিটেড প্রথম স্থান অর্জন করে গোল্ড পদক পেয়েছে। আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড সিলভার এবং আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড ব্রোঞ্জ পদক অর্জন করে।

বীমা কোম্পানির ক্যাটাগরিতে গ্রীন ডেলটা ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড গোল্ড পদক পেয়েছে। রিলায়েন্স ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেড এবং নিটোল ইন্সুইরেন্স কোম্পানি লিমিটেড যথাক্রমে সিলভার ও ব্রোঞ্জ নিশ্চিত করেছে।

জীবন বীমা কোম্পানি ক্যাটাগরিতে প্রগতি লাইফ ইন্সুইরেন্স কোম্পানি লিমিটেড গোল্ড পদক অর্জন করে। এই ক্যাটাগরিতে আর কেউ শুধু জীবন বীমা কোম্পানিই পদক লাভ করে।

ফার্মাসিউটিক্যাল অ্যান্ড কেমিক্যাল কোম্পানি ক্যাটাগরিতে ইবনে সিনা ফার্মাসিউটিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড গোল্ড পদক অর্জন করে। ওরিয়ন ফার্মা লিমিটেড সিলভার ও বেক্সিমকো ফার্মাসিউটিক্যাল লিমিটেড ব্রোঞ্জ পদক অর্জন করেছে।

টেক্সটাইল ও আরএমজি কোম্পানি ক্যাটাগরিতে শাশা ডেনিম লিমিটেড গোল্ড পদক এবং প্যারামাউন্ট টেক্সটাইল লিমিটেড সিলভার পদক অর্জন করে।

ফুড অ্যান্ড এলাইড কোম্পানি ক্যাটাগরিতে গোল্ডেন হার্ভেস্ট অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড গোল্ড পদক ও ন্যাশনাল টি কোম্পানি লিমিটেড সিলভার পদক অর্জন করে।

আইটি এবং টেলিকম কোম্পানি ক্যাটাগরিতে পুরস্কারপ্রাপ্তদের মধ্যে গ্রামীণফোন লিমিটেড গোল্ড পদক, বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেড সিলভার পদক এবং আইটি কনসালটেন্ট লিমিটেড ব্রোঞ্জ পদক অর্জন করে।

ইঞ্জিনিয়ারিং কোম্পানি ক্যাটাগরিতে পুরস্কার প্রাপ্তদের মাঝে সিঙ্গার বাংলাদেশ লিমিটেড গোল্ড পদক অর্জন করে। বিবিএস কেবলস এবং বিএসআরএম স্টিল লিমিটেড যথাক্রমে সিলভার ও ব্রোঞ্জ পদক অর্জন করে।

একইভাবে ম্যানুফ্যাকচারিং কোম্পানি ক্যাটাগরিতে আরএকে সিরামিকস বাংলাদেশ লিমিটেড গোল্ড পদক অর্জন করে। প্রিমিয়ার সিমেন্ট মিলস ও ম্যারিকো বাংলাদেশ লিমিটেড যথাক্রমে সিলভার ও ব্রোঞ্জ পদক অর্জন করে।

ফুয়েল অ্যান্ড পাওয়ার কোম্পানি ক্যাটাগরিতে লিন্ডে বাংলাদেশ লিমিটেড গোল্ড পদক অর্জন করে। সামিট পাওয়ার লিমিটেড সিলভার ও ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড ব্রোঞ্জ পদক অর্জন করে।

সার্ভিস কোম্পানি ক্যাটাগরিতে ইউনিক হোটেল অ্যান্ড রিসোর্ট লিমিটেড গোল্ড পদক অর্জন করে। ইস্টার্ন হাউজিং লিমিটেড এবং দি পেনিনসুলা চিটাগং লিমিটেড যথাক্রমে সিলভার ও ব্রোঞ্জ পদক অর্জন করে।

তৃতীয়বারের মতো আইসিএসবি অ্যাওয়ার্ড পেলো বিবিএস ক্যাবলস

পুরস্কারপ্রাপ্তদের সাথে গ্রুপ ছবি তোলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সি। ছবি : বিবিএস বাংলা

অনুষ্ঠানে অনলাইনে উপস্থিত ছিলেন, বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম, প্রেসিডেন্ট মোজাফফর আহমেদ, বাণিজ্য সচিব ড. মো. জাফর উদ্দিনসহ গুরুত্বপূর্ণ ব্যক্তিরা।

Advertisement
Share.

Leave A Reply