fbpx

দক্ষিণ আফ্রিকার তিন কোটি মানুষ দারিদ্র্যসীমায়: আইএমএফ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

করোনার অতিমারিতে দক্ষিণ আফ্রিকার তিন কোটি মানুষ দারিদ্র্যসীমায় অবস্থান করছে, জানিয়েছে জাতিসংঘের আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। সংবাদ মাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

আফ্রিকার দরিদ্র দেশগুলোতে করোনা টিকা সহজলভ্য করতে আইএমএফ বিশ্বের উন্নত দেশগুলোকে আহ্বান জানিয়েছে। সংস্থাটি বলছে, আফ্রিকার কিছু দেশ তার ৬০ শতাংশ মানুষকে করোনা টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। এই খাতে দেশটির ব্যয় ৫০ শতাংশ বাড়াতে হবে। করোনার মাঝে গেল বছর আফ্রিকার অর্থনীতি ২ শতাংশ কমে গেছে বলেও জানায় সংস্থাটি।

করোনা সংক্রমণ ঠেকাতে এই মহাদেশে লকডাউন জারি করা হলে সেখানকার ব্যবসা-বাণিজ্য ক্ষতিগ্রস্ত হয়। সেখানকার মার্কেট থেকে শুরু করে পর্যটনকেন্দ্র ও বহুজাতিক প্রতিষ্ঠান ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে।

তরুণ প্রজন্মের রোগ প্রতিরোধক্ষমতা মহাদেশটিতে করোনাভাইরাস নিয়ন্ত্রণে সহযোগিতা করবে বলে ধারণা করা হচ্ছিল। কিন্তু আফ্রিকায় জনসংখ্যা বৃদ্ধির হার এতোই বেশি যে, তরুণরা এখন কর্মসংস্থানের খোঁজে বের হচ্ছে।

অর্থনৈতিক এ ক্ষতি থেকে আফ্রিকাকে বাঁচাতে যত দ্রুত সম্ভব লকডাউন তুলে নেওয়া এবং দ্রুত টিকাদান কর্মসূচি চালু করলে আফ্রিকাজুড়ে অর্থনৈতিক ক্ষতি কমিয়ে আনা যাবে বলে পরামর্শ দিয়েছে আইএমএফ।

তারা বলছে, চলতি বছর আফ্রিকার দেশগুলোর প্রবৃদ্ধি ৩ দশমিক ৪ শতাংশ বাড়িয়ে এ ক্ষতি পুষিয়ে নিতে পারবে।

Advertisement
Share.

Leave A Reply