fbpx

দলীয় কাজে তথ্য-প্রযুক্তির ব্যবহার জোরদার করার নির্দেশনা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

গতকাল সকাল সাড়ে ১০টায় ভিডিও কনফারেন্সে বাংলাদেশ আওয়ামী লীগের দপ্তর ও উপ-দপ্তর সম্পাদকের সাথে বরিশাল বিভাগের সাংগঠনিক জেলাসমূহের ( বরিশাল, বরিশাল মহানগর, পিরোজপুর, ঝালকাঠি, পটুয়াখালী, ভোলা ও বরগুনা) দপ্তর ও উপ-দপ্তর সম্পাদকদের এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ আওয়ামী লীগের দপ্তর বিভাগ থেকে ধাপে ধাপে ৮টি বিভাগের জেলাসমূহের দপ্তর ও উপ-দপ্তর সম্পাদকদের সাথে এই সভার আয়োজন করা হচ্ছে। মতবিনিময়ের শুরুতে সভা থেকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ কন্যা শেখ রেহানার পুত্র ও বাংলাদেশ আওয়ামী লীগের গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর রিসার্চ এন্ড ইনফরমেশনের ( সি আর আই) ট্রাস্টি রাদওয়ান মুজিব সিদ্দিক ববির জন্মদিনের শুভেচ্ছা জানানো হয়। একইসাথে তার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করা হয়।

এরপর বাংলাদেশ আওয়ামী লীগের কাজে তথ্য ও প্রযুক্তির ব্যবহার নিয়ে আলোচনা করা হয়। ২০০৮ সালে ক্ষমতাসীন হওয়ার পর প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের পরামর্শে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে কাজ করছেন। করোনা মহামারির কারণে পরিবর্তিত পরিস্থিতিতে তথ্য- প্রযুক্তি ব্যবহার করে এই সভা করতে পারায় বক্তারা শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

একবিংশ শতাব্দীর তৃতীয় দশকের প্রারম্ভে এসে চতুর্থ শিল্প বিপ্লবের ছোঁয়া মানবজীবনের সর্বত্র বিরাজমান। এই রকম সময়ে তথ্য-প্রযুক্তিতে যথেষ্ট জ্ঞান না থাকলে আগামীর পৃথিবীতে টিকে থাকা কঠিন হয়ে যাবে উল্লেখ করে বক্তারা তথ্য-প্রযুক্তি সম্পর্কে ওয়াকিবহাল থাকার গুরুত্ব তুলে ধরেন।

বাংলাদেশ আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া বক্তৃতায় বলেন, আমাদের দলের মাননীয় সভাপতি বঙ্গবন্ধুকন্যা জননেত্রী শেখ হাসিনা ও মাননীয় প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় দলীয় কাজের ব্যবস্থাপনায় তথ্য-প্রযুক্তির ব্যবহার জোরদার করার নির্দেশ প্রদান করেছেন। এই নির্দেশ বাস্তবায়নের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করার জন্য তিনি নেতৃবৃন্দকে আহ্বান জানান। এরপর সভায় বক্তব্য রাখেন আওয়ামী লীগের উপ-দপ্তর সম্পাদক সায়েম খান।

আওয়ামী লীগের গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর রিসার্চ এন্ড ইনফরমেশন (সি আর আই)-এর পক্ষ থেকে সভা পরিচালনায় কারিগরি সহায়তা প্রদান করা হয়। সি আর আই এর পক্ষ থেকে প্রতিষ্ঠানটির কো-অর্ডিনেটর তন্ময় আহমেদ এবং ডাটাবেইজ টিমের সদস্য সাজ্জাদ সাকিব বাদশা ও নূরে আলম পাঠান মিলন সভায় সংযুক্ত ছিলেন। এছাড়া সভায় বরিশাল বিভাগের জেলাসমূহের সংযুক্ত দপ্তর ও উপ-দপ্তর সম্পাদকবৃন্দ বক্তব্য রাখেন।

Advertisement
Share.

Leave A Reply