fbpx

দশম আন্তঃস্কুল বাংলা অলিম্পিয়াড-২০২১

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বছর ঘুরে আবারো এসেছে ভাষার মাস ফেব্রুয়ারি। সেই সাথে আবারো এসেছে আন্তঃস্কুল বাংলা অলিম্পিয়াড। যদিও এবারের ফেব্রুয়ারির রঙ অনেকটাই বিবর্ণ, করোনা ভাইরাসের প্রকোপে এ বছর দেশব্যাপী সীমিত পরিসরে অনুষ্ঠিত হচ্ছে অমর একুশের অনুষ্ঠানমালা।

ভাষার মাসে দেশের ইংরেজি মাধ্যম স্কুলগুলোর অংশগ্রহণে বাংলা ভাষা বিষয়ক সর্ববৃহৎ প্রতিযোগিতা রাজধানীর উত্তরায় অবস্থিত ইন্টারন্যাশনাল হোপ স্কুল বাংলাদেশ আয়োজিত আন্তঃস্কুল বাংলা অলিম্পিয়াড। করোনা ভাইরাস থামাতে পারেনি বাংলা অলিম্পিয়াডের ধারাবাহিকতা। এমনকি সীমিত পরিসরেও নয়, অন্যান্য বছরের মতো এবারও ব্যাপক আড়ম্বরে বাংলা ভাষা ও বাঙালি সংস্কৃতি বিষয়ক এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হচ্ছে। অন্যান্য বছরের তুলনায় এ বছর আরও অধিক সংখ্যক শিক্ষাপ্রতিষ্ঠান ও শিক্ষার্থীদের অংশগ্রহণে অনুষ্ঠিত হতে যাচ্ছে দশম আন্তঃস্কুল বাংলা অলিম্পিয়াড।

১৫ ফেব্রুয়ারি পর্যন্ত এই প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য অনলাইনে নিবন্ধন করা সম্ভব হবে এবং ২৭ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে পুরস্কার বিতরণী। বাংলা অলিম্পিয়াডের পুরস্কার ঘোষণার পরপরই বিজয়ীদের স্কুলের ঠিকানায় পুরস্কার পাঠিয়ে দেওয়া হবে। এই প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য দেশের ইংরেজি মাধ্যম এবং ইংরেজি ভার্শন স্কুলগুলোকে আমন্ত্রণ জানাচ্ছে ইন্টারন্যাশনাল হোপ স্কুল বাংলাদেশ। প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য দশম বাংলা অলিম্পিয়াডের ওয়েবসাইট থেকে স্কুলগুলো তাদের শিক্ষার্থীদের নিবন্ধন করতে পারবে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত।

এ বছরও অন্যান্য বারের মতো এ প্রতিযোগিতার উপদেষ্টা ও বিচারক হিসেবে থাকছেন দেশের বিশিষ্ট শিক্ষাবিদ- লেখক-শিল্পীরা।

ইন্টারন্যাশনাল হোপ স্কুল বাংলাদেশের প্রিন্সিপাল রোকসানা জারিন জানান, প্রতি বছরের ধারাবাহিকতায় এই বছর করোনা ভাইরাসের চ্যালেঞ্জ উপেক্ষা করেবাংলা ভাষা চর্চার এই প্রতিযোগিতার আয়োজন করতে পেরে ইন্টারন্যাশনাল হোপ স্কুল বাংলাদেশ আনন্দিত ও গর্বিত। এই প্রতিযোগিতার মাধ্যমে ইংরেজি মাধ্যম ও ইংরেজি ভার্শন স্কুলগুলো ভাষার মাসে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করছে। ভাষার মাসে বাংলা ভাষা নিয়ে ইংরেজি মাধ্যম স্কুলের অনুষ্ঠানমালায় এটিই দেশের সব চেয়ে বড় আয়োজন।

বাংলা অলিম্পিয়াডের সমন্বয়ক কামরুল আহসান জানান, এ বছর আমরা করোনার কারণে অনলাইনে প্রতিযোগিতার আয়োজন করতে বাধ্য হয়েছি। অনলাইনে আয়োজিত হলেও এটি মোটেও সীমিত পরিসরে আয়োজন নয়। কারণ, অনলাইনে প্রতিযোগিতা হওয়ায় অন্যান্য বছরের তুলনায় এ বছর আরো অধিক সংখ্যক স্কুল ও শিক্ষার্থীর অংশগ্রহণের সুযোগ রয়েছে। অনলাইনের মাধ্যমে খুব সহজেই স্কুলগুলো শিক্ষার্থীদের নাম নিবন্ধন করতে পারছে। ইতোমধ্যে উল্লেখযোগ্য সংখ্যক শিক্ষার্থীর রেজিস্ট্রেশন সম্পন্ন হয়েছে। আমরা আশা করছি, এ বছর রেকর্ড সংখ্যক শিক্ষার্থীর অংশগ্রহণে মুখরিত হয়ে উঠবে বাংলা অলিম্পিয়াড। গত বছর ৯ম আন্তঃস্কুল বাংলা অলিম্পিয়াডে সারা দেশের শতাধিক ইংলিশ মিডিয়াম ও ইংলিশ ভার্শন স্কুল অংশগ্রহণ করেছিল, এবারের অংশগ্রহণ নিশ্চয়ই আরো বেশি হবে।

১৫ ফেব্রুয়ারি পর্যন্ত শিক্ষার্থীদের পক্ষ থেকে স্কুলগুলো রেজিস্টেশন করতে পারবে। মোট ৫ টি বিভাগে অনুষ্ঠিত হচ্ছে এবারের প্রতিযোগিতা। আবৃত্তি,সঙ্গীত, চিত্রাংকণ, উপস্থিত বক্তৃতা এবং নৃত্য নিয়ে এবারের দশম বাংলা অলিম্পিয়াড।

প্রসঙ্গত, ইন্টারন্যাশনাল হোপ স্কুল বাংলাদেশ প্রতিষ্ঠিত হয় ১৯৯৬ সালে । প্রতিষ্ঠালগ্ন থেকে পড়াশোনার পাশাপাশি এই স্কুলটি সাংস্কৃতিক ও বুদ্ধিভিত্তিক চর্চায় নিরলসভাবে কাজ করে যাচ্ছে। দেশীয় সংস্কৃতির সাথে শিক্ষার্থীদের সংশ্লিষ্টতা বাড়াতে বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক প্রতিযোগিতা এবং অনুষ্ঠানের আয়োজন করে আসছে।

খেলাধুলা, বিজ্ঞানসহ নানা বিষয়ে নানা আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশগ্রহণ করে স্কুলের শিক্ষার্থীরা দেশের জন্য সম্মান বয়ে আনছে। এরই অংশ হিসেবে গত ৯ বছর ধরে স্কুলের আয়োজনে অনুষ্ঠিত হচ্ছে আন্তঃস্কুল বাংলা অলিম্পিয়াড।

বাংলা অলিম্পিয়াডেরwww.banglaolympiad.org ওয়েবসাইটে ঢুকে শিক্ষার্থীদের পক্ষে স্কুলগুলো রেজিস্ট্রেশন করতে পারবে।

Advertisement
Share.

Leave A Reply