fbpx

দাম কমলো এলপি গ্যাসের

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

দেশের বাজারে কমলো বেসরকারি তরলীকৃত পেট্রোলিয়াম (এলপি) গ্যাসের দাম। ১২ কেজি সিলিন্ডার প্রতি আরও ৬৪ টাকা কমানো হয়েছে। আগামী জুন মাসের জন্য ১২ কেজির সিলিন্ডার ৮৪২ টাকা নির্ধারণ করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। আগামীমাস থেকে খুঁচরা পর্যায়ে এই দামে এলপি গ্যাস বিক্রি হবে। এর আগে গত মে মাসে সংশ্লিষ্ট ওজনের সিলিন্ডারের দাম নির্ধারণ করা হয়েছিল ৯০৬ টাকা।

আজ সোমবার বিইআরসি চেয়ারম্যান আব্দুল জলিল ভার্চুয়াল এক সংবাদ সম্মেলনে মূল্য সমন্বয়ের ঘোষণা দেন।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, আন্তর্জাতিক বাজারে এলপিজি কাঁচামাল প্রোপেন ও বিউটেনের দাম মে মাসের জন্য প্রতিটন ৪৯৫ ও ৪৭৫ টাকা নির্ধারণ করা হয়েছে। পণ্য দুটির গড় করলে প্রতিটন এলপিজির দাম পড়ে ৪৮২ টাকা। ফরেন এক্সচেঞ্জ রেট হিসেবে প্রতি ডলারে দাম ৮৪ টাকা ৯৫ পয়সা ধরলে দেশের বাজারে প্রতিকেজি এলপিজির দাম পড়ে (মূসকসহ) ৭০ টাকা ১৭ পয়সা। সে হিসেবে দেশের বাজারে ১২ কেজি এলপি গ্যাস সিলিন্ডারের দাম পড়ে ৮৪২ টাকা।

সৌদি আরামকো কন্ট্রাক্ট প্রাইজ (সিপি) অনুযায়ী দেশের বাজারে এলপি গ্যাসের দাম সমন্বয় করছে বিইআরসি। গত ১২ এ্রপ্রিল প্রথমবারের মতো এলপি গ্যাসের দাম ঘোষণা করা হয়। এ নিয়ে ৩ দফায় এলপি গ্যাসের দাম ঘোষণা করলো সংস্থাটি।

১২ কেজি এলপি সিলিন্ডার গ্যাসের পাশাপাশি বিভিন্ন ওজনের সিলিন্ডার গ্যাসের দাম প্রতিকেজি ৭০ টাকা ১৭ পয়সা হিসেব করে মূল্য নির্ধারণ করা হয়। পাশাপাশি অটোগ্যাসের দাম মূসকসহ ৪১ টাকা ৭৪ পয়সা করা হয়। এছাড়া সরকারিভাবে সরবরাহকৃত এলপি গ্যাসের সঙ্গে সৌদি সিপির মূল্যের সম্পর্ক না থাকায় দাম অপরিবর্তিত রাখা হয়।

Advertisement
Share.

Leave A Reply