fbpx

দাম বেড়েছে মসুর ডাল, রসুন, নুডুলসের

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

দ্রব্যমূল্যের উর্ধ্বগতিতে নাভিশ্বাস উঠছে সাধারণ মানুষের জীবনে। তেলের বাজার চড়া হওয়ার মাঝেই চলতি সপ্তাহে নতুন করে ফের দাম বেড়েছে মসুর ডালের। এক সপ্তাহ আগে মানভেদে মসুর ডালের দাম ১০ টাকা বেড়েছিল। নুডলস ও রসুনের দামও বেড়েছে আগের চেয়ে। এছাড়া ভোজ্যতেলের সংকট এখনও কাটেনি।

রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে ও সরকারি সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) বাজারদরের তালিকা বিশ্লেষণ করে এ চিত্র পাওয়া গেছে।

টিসিবির তালিকা অনুযায়ী, গতকাল রাজধানীতে প্রতিকেজি মোটা দানার মসুর ডাল বিক্রি হয়েছে ১০৫ থেকে ১১৫ টাকায়। এক সপ্তাহ আগেও এ ডালের দাম ছিল ১০০ থেকে ১০৫ টাকা। সেই হিসাবে এক সপ্তাহের ব্যবধানে মোটা দানার মসুর ডালের দাম বেড়েছে কেজিতে ৫ থেকে ১০ টাকা। মাঝারি ও সরু দানার মসুর ডালের দামও বেড়েছে। টিসিবির হিসাবে সরু দানার ডালের কেজি এখন সর্বোচ্চ ১৩৫ টাকা। এক সপ্তাহ আগে যার দাম ছিল ১৩০ টাকা কেজি। সরকারি হিসাবে মাঝারি দানার মসুর ডালের দামও এক সপ্তাহের ব্যবধানে ৫ টাকা বেড়েছে। তবে রাজধানীর বিভিন্ন বাজারে আরও বেশি দামে ডাল বিক্রি হচ্ছে।

রাজধানীর কারওয়ান বাজারের পাইকারি ব্যবসায়ী ফরিদগঞ্জ স্টোরের ব্যবস্থাপক জাহাঙ্গীর আলম বলেন, ‘নতুন করে মসুর ডালের দাম আবারও বেড়েছে। এক সপ্তাহের ব্যবধানে এ ডালের দাম বেড়েছে ১০ টাকা পর্যন্ত। কেউ পরিমাণে বেশি নিলে তার কাছ থেকে নিচ্ছি ১৩৫ টাকা। আর পরিমাণে কম নিলে এ দাম ১৪০ টাকা। যেহেতু আমাদের মুনাফার সীমা কমেছে। এর থেকে কম দামে বিক্রি করলে আমাদের খরচ পোষাবে না।’

অন্যদিকে আটা-ময়দার মূল্যবৃদ্ধির কারণে নতুন করে বেড়েছে নুডলস ও পাস্তার দাম। ঈদের আগে ১২ প্যাকেটের নুডলসের একটি প্যাক ২০০ টাকায় বিক্রি হলেও এখন এর দাম হয়েছে ২১৫ টাকা। আর আট প্যাকেটের সমন্বয়ে তৈরি নুডলসের মাঝারি প্যাক বিক্রি হচ্ছে ১৭৫ টাকায়। ঈদের আগে যার দাম ছিল ১৬৫ টাকা।

এছাড়া পাস্তার দামও আগের চেয়ে ১০ থেকে ২০ টাকা বেড়েছে। ঈদের আগে ৪০০ গ্রামের দেশি পাস্তার একটি প্যাকেটের দাম ছিল ৬৫ টাকা। এখন সেটির দাম বেড়ে বিক্রি হচ্ছে ৭৫ টাকায়। এছাড়া খোলা বিক্রি হওয়া পাস্তার কেজি ১০০ টাকা থেকে বেড়ে হয়েছে ১২০ টাকা।

আরেক নিত্যপ্রয়োজনীয় পণ্য রসুনের দামও বেড়েছে হু হু করে। টিসিবির হিসাবে, ঢাকার বাজারে তিন দিনের ব্যবধানে দেশি রসুনের দাম ছিল সর্বোচ্চ ৯০ টাকা। সেটি এখন বেড়ে হয়েছে ১২০ টাকা। আর আমদানি করা রসুনের দাম কেজিতে ১০ টাকা বেড়ে ১৫০ টাকায় বিক্রি হচ্ছে এখন।

Advertisement
Share.

Leave A Reply