fbpx

দু’একটি কাজ করলেই কেউ মডেল বা অভিনেত্রী হয় না

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

সম্প্রতি বেশকিছু মডেল এবং অভিনেত্রীকে ঘিরে তৈরি হওয়া ঘটনায় মিডিয়াপাড়া সোচ্চার। বিশেষকরে মডেল ফারিয়া মাহবুব পিয়াসা এবং মৌ আক্তারের ঘটনাটি মিডিয়া ইন্ডাস্ট্রিকে নাড়িয়ে দিয়েছে। কেউ কেউ বলছেন এরা কবে থেকে মডেল, কেউ বলছেন এদেরকে শুধুমাত্র মডেলের তকমা দেওয়া হয়েছে। এমনকি পিয়াসা বা মৌ মিডিয়াকে কলুসিত করেছেন বলেও কারও কারও অভিমত।

এই ঘটনার পর দেশের শিল্পী সমাজ নড়েচড়ে বসেছেন। কে মডেল, কে অভিনেত্রী, কে নন, তা নিয়ে একটি লিখিত বিবৃতি দিয়েছে অভিনয়শিল্পী সংঘ। সংগঠনটির সাধারণ সম্পাদক আহসান হাবিব নাসিম স্বাক্ষরিত এই বিবৃতিতে বলা হয়েছে, ব্যাক্তিগত পরিচয়, প্রভাব, কখনো বাহ্যিক সৌন্দর্য, কিছু ক্ষেত্রে কপালের জোড়ে দুই একটি বিজ্ঞাপন বা নাটকে কাজ করলেই তাকে মডেল বা অভিনেত্রী বলা যায় না। অনেক ক্ষেত্রে  দেখা যায় কেউ কোন সোস্যাল প্লাটফর্মে, ফ্রেন্ডলি মেইড ভিডিওতে অভিনয় করেছেন, মডেল হিসেবে হয়তো ছবি আছে বাসার পাশের কোন টেইলরের দোকানে অথবা একটা দুটো বিলবোর্ডে, সেও সোস্যাল মিডিয়াতে নিজেকে অভিনেতা বা মডেল দাবী করছেন। অথচ মডেল বা  অভিনেতা-অভিনেত্রীর কাজের জন্য যে নিষ্ঠা, একাগ্রতা, জ্ঞান, দর্শন, প্রস্তুতি, সামাজিক ও পেশাদার দায়বদ্ধতা প্রয়োজন সেসবের কিছুই তাদের নেই।

কাউকে মডেল বা অভিনেতা-অভিনেত্রীর তকমা নেবার বা দেবার আগে তার কাজ, কাজের প্রতি আগ্রহ, সামাজিক দায়বদ্ধতা, প্রস্তুতি প্রভৃতি বিষয় বিবেচনা করা প্রয়োজন।

বাংলাদেশের প্রচুর অভিনেতা-অভিনেত্রী, মডেল তাদের কাজ দিয়ে সম্মান অর্জন করেছেন, পরিবারের জন্য গর্ব হয়েছেন, পেয়েছেন মানুষের অকুন্ঠ ভালবাসা, সামাজিক ও জাতীয় স্বীকৃতি, হয়েছেন কোটি মানুষের আদর্শ। কোথাও পুলিশি অভিযানে ধর-পাকড় হলে অনেক ক্ষেত্রেই দেখা যায় হেডলাইন হয় অমুক মডেল বা অভিনেতা-অভিনেত্রী গ্রেফতার যা অবধারিতভাবে হয়ে ওঠে আকর্ষণীয় সংবাদ। এ ধরনের হেডলাইন প্রতিষ্ঠিত অভিনেতা-অভিনেত্রী, মডেল সহ বিনোদন মাধ্যমে নিষ্ঠার  সাথে কর্মরত সকলের জন্য সামাজিক ভাবে অত্যন্ত বিব্রতকর এবং অসম্মানজনক হয়ে ওঠে। এই পেশার মানুষ সম্পর্কে এক ধরনের অনাস্থা, অসম্মান তৈরি হয় সমাজে।

এই ধরনের খবরের জন্য গণমাধ্যম দায়ী বলে মনে করেন মিডিয়ার অনেকেই। কেউ কেউ বলছেন গণমাধ্যম কাকে মডেল বা অভিনেতা-অভিনেত্রী বলবে তার উপরই নির্ভর করে এই পরিস্থিতি তৈরি হবে কি না। তাই গণমাধ্যম যখন হেডলাইন করবেন বিষয়গুলো গুরুত্বের সাথে বিবেচনায় নিয়ে তার তার পেশা উল্লেখ করবেন এটাই প্রত্যাশিত।

Advertisement
Share.

Leave A Reply