fbpx

দুই জেলায় বইছে মৃদু শৈত্যপ্রবাহ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

পৌষের শুরুতেই দেশের কিছু জায়গায় বইতে শুরু করেছে মৃদু শৈত্যপ্রবাহ। শুক্রবার চুয়াডাঙ্গা ও রাজশাহী জেলার ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ প্রবাহিত হয়েছে।

এদিন সকাল ৯টায় চুয়াডাঙ্গায় তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯.৫ ডিগ্রি সেলসিয়াস। আর রাজশাহীতে তাপমাত্রা ছিল ৯.৬ ডিগ্রি সেলসিয়াস। এই দুই জেলায় মৃদু শৈত্যপ্রবাহ আরো দুই দিন স্থায়ী হতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

এদিকে রাজধানীসহ দেশজুড়ে কুয়াশার দেখা মিলেছে। ঘন কুয়াশার কারণে দেশের কোথাও কোথাও যান চলাচলে বিঘ্ন ঘটছে। একই সঙ্গে কমতে শুরু করেছে রাতের তাপমাত্রা। দেশের উত্তরাঞ্চলে রাতের তামপাত্রা কমা এবং কুয়াশার আধিক্য বেশি। উত্তরাঞ্চলে রাতের তাপমাত্রা ১১ থেকে ১২ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ওঠানামা করছে।

আবহাওয়াবিদ তরিফুল নেওয়াজ কবির বলেন, ‘সাগরে লঘুচাপ থাকার কারণে দেশে শীতের প্রভাব পড়তে কিছুটা দেরি হয়েছে। এখন লঘুচাপ কমে যাওয়ায় দেশের কিছু জেলায় শৈত্যপ্রবাহ শুরু হয়েছে। চলতি মাসের শেষ দিকে অথবা জানুয়ারির প্রথম সপ্তাহে দেশজুড়ে শীতের প্রকোপ বাড়তে শুরু করবে। আর আগামী দু-এক দিন রাতের তাপমাত্রা ১ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে। পরবর্তী সময়ে দেশজুড়ে দিন ও রাতের তাপমাত্রা ক্রমাগত হ্রাস পেতে থাকবে।

এদিকে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, শেষ রাত থেকে সকাল পর্যন্ত নদীর অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি কুয়াশা পড়তে পারে। দেশজুড়ে রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পাবে। তবে আগামী সপ্তাহ থেকে দিন ও রাতের তাপমাত্রা হ্রাস পেতে শুরু করবে। আবহাওয়া অধিদপ্তর জানায়, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া লঘুচাপটি পশ্চিম দিকে ধাবিত হওয়ায় দেশে এর কোনো প্রভাব পড়বে না।

Advertisement
Share.

Leave A Reply