fbpx

দুই ডোজ টিকার পর সার্টিফিকেট দিচ্ছে স্বাস্থ্য অধিদফতর

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

করোনা ভাইরাসের টিকার দু’টি ডোজই এরইমধ্যে যারা নিয়েছে, স্বাস্থ্য অধিদফতর তাদের টিকার সার্টিফিকেট দিচ্ছে। আর এ সার্টিফিকেট পাওয়া যাচ্ছে করোনা টিকার রেজিস্ট্রেশন অ্যাপ বা সুরক্ষা অ্যাপে।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, সুরক্ষা ওয়েবসাইটে গিয়ে ‘টিকা সনদ’ অপশনের নির্ধারিত জায়গায় নিজের এনআইডি নম্বর ও জন্ম তারিখ লিখে দিলেই রেজিস্ট্রেশনে দেওয়া মোবাইল নম্বরে একটি ওটিপি নম্বর চলে আসবে। ওটিপি নম্বর দিয়েই পাওয়া যাবে সার্টিফিকেট। প্রয়োজনে যুক্ত করা যাচ্ছে পাসপোর্ট নম্বর। এতে থাকছে ব্যক্তির টিকার বৃত্তান্ত।

সার্টিফিকেটে নাম, বয়সের পাশাপাশি কোন টিকা কোন তারিখে প্রথম ও দ্বিতীয় ডোজ নেওয়া হয়েছে সেই তথ্য থাকছে। এছাড়া, একটি কিউয়ার কোর্ডও রয়েছে, তা স্ক্যান করলেও চলে আসবে পুরো তথ্য। এরপরই করোনা সার্টিফিকেট ডাউনলোড করা যাবে।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, গতকাল মঙ্গলবার (২০ এপ্রিল) পর্যন্ত টিকার দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে মোট ১৬ লাখ ৭৮ হাজার ১৮৯ জনকে, যা দেশে প্রথম ডোজ পাওয়া ব্যক্তিদের সংখ্যার ২৯ শতাংশের সামান্য বেশি। এ পর্যন্ত মোট ৫৭ লাখ ৪৫ হাজার ৮৫ জন টিকার প্রথম ডোজ পেয়েছেন।

গত ৮ এপ্রিল থেকে দ্বিতীয় ডোজের পাশাপাশি টিকার প্রথম ডোজও দেওয়া হচ্ছে। তবে সে সংখ্যা কমেছে কিছুটা।

স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দুই ডোজ মিলিয়ে এ পর্যন্ত মোট ৭৪ লাখ ২৩ হাজার ২৭৪ ডোজ টিকা দেওয়া হয়েছে। আর গতকাল মঙ্গলবার বিকেল সাড়ে পাঁচটা পর্যন্ত টিকা নেওয়ার জন্য নিবন্ধন করেছেন ৭১ লাখ ৫০ হাজার ৮৭৩ জন।

Advertisement
Share.

Leave A Reply