fbpx

দুই দশক পর চালু হলো আরিচা-কাজিরহাট নৌ-রুট

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

দুই দশকেরও বেশি সময় পার করে আবারো আরিচা-কাজিরহাট নৌ-রুটে ফেরি চলাচল শুরু হলো। এর আগে, ২০০২ সালে নাব্যতা সংকটের কারণে এই রুটে ফেরি চলাচল বন্ধ হয়ে যায়।

শনিবার (২৭ ফেব্রুয়ারি) সকালে মানিকগঞ্জের আরিচা প্রান্তে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী আরিচা-কাজিরহাট ফেরি সার্ভিস উদ্বোধন করেন।

দুই দশক পর চালু হলো আরিচা-কাজিরহাট নৌ-রুট

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী আরিচা-কাজিরহাট ফেরি সার্ভিস উদ্বোধনী  অনুষ্ঠানে। ছবি : সংগৃহীত

ফেরি সার্ভিসের উদ্বোধনের বিষয়ে নৌপরিবহন মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে উত্তর-পশ্চিমাঞ্চলে চলাচলকারী সাধারণ মানুষের জন্য এই ফেরি প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার।

রাজধানী ঢাকার সাথে যোগাযোগের একটি অন্যতম মাধ্যম হিসেবে বিবেচিত হবে এই আরিচা-কাজিরহাট নৌ-রুট। আরিচা-কাজিরহাট রুটের ১৪ কিলোমিটার দূরত্বে আরিচা থেকে কাজিরহাট যেতে লাগবে এক ঘণ্টা ৩০ মিনিট এবং কাজিরহাট থেকে আরিচা যেতে লাগবে এক ঘণ্টা ১০ মিনিট। এই রুট দিয়ে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের মালামালসহ সশস্ত্র বাহিনীর সাজোয়া যান ও অন্যান্য ভারী যানবাহন চলাচল করতে পারবে বলে জানানো হয়েছে নৌপরিবহন মন্ত্রণালয় ।

দীর্ঘ ২১ বছর পর এই রুটে আবারো ফেরি চলাচল শুরু হওয়ায় উচ্ছলতা প্রকাশ করে স্থানীয় জনগণ জানান, এখন ঢাকা থেকে পাবনা, ঈশ্বরদী, সিরাজগঞ্জে যেতে সময় লাগবে ৪ থেকে ৫ ঘণ্টা, আগে যেখানে এই সময় লাগতো প্রায় ৯ ঘণ্টা। এর ফলে সকলের অনেক সময় ও কষ্ট বাঁচবে বলেও জানান তারা।

দুই দশক পর চালু হলো আরিচা-কাজিরহাট নৌ-রুট

 উচ্ছ্বল স্থানীয় জনগণ। ছবি : সংগৃহীত

এই রুটে আপাতত একটি বড় ও দু’টি মাঝারি আকৃতির ফেরি দিয়ে সার্ভিস চালু করা হয়েছে। রুটটিতে ট্রাকের ভাড়া এক হাজার ৪শ’ টাকা, বড় বাসের ভাড়া ২ হাজার ৬০ টাকা, প্রাইভেটকারের ভাড়া ৬শ’৮০ টাকা, মাইক্রোবাসের ভাড়া এক হাজার টাকা, মোটরসাইকেলের ভাড়া একশ’ এবং যাত্রীদের জন্য ২৫ টাকা নির্ধারণ করা হয়েছে।

Advertisement
Share.

Leave A Reply