fbpx

দুই সপ্তাহে অনলাইনে ১ হাজার ৬৬৫ কোটি টাকার বেশি পশু বিক্রি

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

পবিত্র ঈদুল আজহা উপলক্ষে ২ থেকে ১৫ জুলাই পর্যন্ত দুই সপ্তাহে অনলাইনে এক হাজার ৬৬৫ কোটি ৫ লাখ ১ হাজার ৬৭২ টাকার পশু কেনাবেচা হয়েছে। যেখানে বিক্রিত মোট পশুর সংখ্যা ছিল ২ লাখ ৩৮ হাজার ৬৮টি। প্রাণীসম্পদ অধিদপ্তর থেকে তথ্য জানানো হয়েছে।

কোরবানির পশু কেনাবেচার জন্য বর্তমানে ১ হাজার ৭৬৮টি অনলাইন হাট রয়েছে বলে জানিয়েছে অধিদপ্তর। এর মধ্যে সরকারি উদ্যোগে ৬০২টি আর বেসরকারি উদ্যোগে ১ হাজার ১৬৬টি হাট পরিচালিত হচ্ছে। এসব অনলাইন বাজারে ১৪ দিনে ১৫ লাখ ৯৩ হাজার ৬৯২টি কোরবানিযোগ্য পশুর তথ্য আপলোড করা হয়েছে।

প্রাণীসম্পদ অধিদপ্তরের পরিচালক (সম্প্রসারণ) দেবাশীষ দাশ শুক্রবার গণমাধ্যমকে জানান,‘গত বছর প্রথম অনলাইনে কোরবানির পশু বিক্রি শুরু হয়েছিল। সে সময় অনলাইনে ৮৭ হাজার পশু বিক্রি হয়েছিল। এ বছর এখন পর্যন্ত অনলাইনে যে পরিমাণ কোরবানির পশু বিক্রি হয়েছে, তার থেকে বেশি প্রত্যাশা ছিল। আমাদের প্রত্যাশা, সামনে কোরবানির বড় অংশই অনলাইনে বেচাকেনা চলবে।’

এদিকে মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রণালয় ১৫ থেকে ২০ জুলাই পর্যন্ত স্থায়ী পশুর হাটে স্বাস্থ্যবিধি মেনে পশুর হাট চালু রাখার সুপারিশ করেছে ।

প্রাণীসম্পদ অধিদপ্তর থেকে জানা গেছে, ১৫ জুলাই ১ লাখ ৩৮ হাজার ৩২টি কোরবানির পশু তথ্য অনলাইনে আপলোড করা হয়েছে। সেদিনই বিক্রি হয়েছে ২৪ হাজার ৭৫টি পশু, যার মূল্য ছিল ১৫৩ কোটি ২৭ লাখ ৫ হাজার ৮৫০ টাকা।

চলতি বছর কোরবানিযোগ্য পশুর সংখ্যা প্রায় ১ কোটি ১৯ লাখ ১৬ হাজার ৭৬৫। এর মধ্যে গরু-মহিষ ৪৫ লাখ ৪৭ হাজার, ছাগল-ভেড়া ৭৩ লাখ ৬৫ হাজার এবং অন্যান্য ৪ হাজার ৭৬৫টি বলে জানিয়েছে প্রাণীসম্পদ অধিদপ্তর।

 

Advertisement
Share.

Leave A Reply