fbpx

দুবাই থেকে বড় বিনিয়োগ আসবে, আশাবাদী সরকার

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

সংযুক্ত আরব-আমিরাতের দুবাইয়ে অনুষ্ঠিত এক সেমিনারে সরকারি কর্মকর্তারা বলেছেন, বিশ্বের বিভিন্ন দেশের সাথে তাল মিলিয়ে বাংলাদেশে পরিকল্পিত এবং অত্যন্ত কার্যকর অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলা হচ্ছে। এসব অঞ্চলে অচিরেই দুবাই থেকে উল্লেখ করার মতো বিদেশী বিনিয়োগ আসবে বলে তারা আশাবাদ ব্যক্ত করেন।

গত শুক্রবার ওয়ার্ল্ড এক্সপো-২০২০ এর বাংলাদেশ প্যাভিলিয়ন সম্মেলন কক্ষে অনুষ্ঠিত ‘অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগ করুন : সীমান্তের বাইরের সুযোগ’ বিষয়ক সেমিনারে তারা এসব কথা বলেন। সংযুক্ত আরব আমিরাতের বাংলাদেশ মিশন এবং দুবাইয়ে অবস্থিত বাংলাদেশ কনস্যুলেট জেনারেল অফিসের সহযোগিতায় বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) সেমিনারের আয়োজন করে।
আরব আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. আবু জাফরের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি ছিলেন বেজার নির্বাহী সদস্য আব্দুল আজিম চৌধুরী। এছাড়াও দুবাইয়ে বাংলাদেশের কনস্যুনাল জেনারেল বি এম জামাল হোসেন সেমিনারে উপস্থিত ছিলেন।

সেমিনারে দুবাই প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ী এবং ভারত, চীন ও আরব আমিরাতসহ বিভিন্ন দেশের বিনিয়োগকারিরা অংশ নেন। সেমিনারের মূল উপস্থাপনায় বাংলাদেশের অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগ সংক্রান্ত প্রয়োজনীয় তথ্য উপস্থাপন করা হয়।

অনুষ্ঠানে আব্দুল আজিম চৌধুরী বলেন, ভূমি ব্যাংক প্রতিষ্ঠার মাধ্যমে বেজা বাংলাদেশে শিল্পায়নের গতিতে আমূল পরিবর্তন আনতে চলেছে। বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরসহ অন্যান্য অর্থনৈতিক অঞ্চল স্থাপনের কার্যক্রম দ্রুত সম্পন্ন হচ্ছে। তিনি জাপানীজ অর্থনৈতিক অঞ্চল উন্নয়নের জন্য সুমিতোমো কর্পোরেশনের সাথে জয়েন্ট ভেঞ্চার চুক্তিকে বাংলাদেশের বিনিয়োগের ক্ষেত্রে এক মাইলফলক বলে উল্লেখ করেন।

পৃথিবীর বিভিন্ন দেশের সাথে তাল মিলিয়ে যেভাবে পরিকল্পিত উপায়ে অর্থনৈতিক অঞ্চল স্থাপন হচ্ছে, তাতে অচিরেই দুবাই থেকে বাংলাদেশে উল্লেখ করার মত বিনিয়োগ আসবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

আরব আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. আবু জাফর বলেন, এক্সপো দুবাই বাংলাদেশে বিনিয়োগের জন্য একটি ক্ষেত্র প্রস্তুত করছে। এটাকে সবাই মিলে এগিয়ে নিতে হবে।

সেমিনারে উপস্থিত প্রবাসী ও অন্যান্য বিনিয়োগকারিরা বাংলাদেশ সরকারের বিনিয়োগবান্ধব নীতিমালার প্রতি আস্থা প্রকাশ করেন এবং দ্রুত সেবা প্রদান ও স্বর্ণ নীতিমালা আধুনিকীকরণের আহবান জানান।

Advertisement
Share.

Leave A Reply