fbpx

দুর্ঘটনা তহবিলে ১০০ কোটি টাকা চায় বিআরটিএ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

দেশে সড়ক দুর্ঘটনায় নিহত বা আহতদের জন্য সড়ক দুর্ঘটনা তহবিলে ১০০ কোটি টাকা বরাদ্দ দাবি করেছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) ট্রাস্টি বোর্ড। এসময় এই তহবিলে কোন খাত থেকে অর্থ আসাবে সে বিষয়েও বিস্তারিত তুলে ধরেছেন (বিআরটিএ)।

এর আগে সড়ক পরিবহন আইন, ২০১৮-এর ৫৪ (১) উপধারা অনুযায়ী, ২০২১ সালের ১০ অক্টোবর ট্রাস্টি বোর্ড গঠন করে প্রজ্ঞাপন জারি করে সরকার। গত ৩১ অক্টোবর বিআরটিএ সদর কার্যালয়ের ট্রাস্টি বোর্ডের প্রথম সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রস্তাবিত সড়ক পরিবহন বিধিমালা চূড়ান্ত হওয়ার আগ পর্যন্ত তহবিল গঠনের জন্য প্রাথমিকভাবে ১০০ কোটি টাকা সরকারি অনুদান পেতে অর্থ মন্ত্রণালয়ে চিঠি পাঠানোর সিদ্ধান্ত হয়।

প্রস্তাবিত সড়ক পরিবহন বিধিমালা অনুযায়ী, দুর্ঘটনায় নিহত হলে আর্থিক সহায়তার পরিমাণ হবে এককালীন ন্যূনতম ৫ লাখ টাকা।

গুরুত্বপূর্ণ অঙ্গহানি হলে ন্যূনতম ৩ লাখ টাকা। গুরুতর আহত ও চিকিৎসার মাধ্যমে স্বাভাবিক জীবনে ফিরে আসার সম্ভাবনা না থাকার ক্ষেত্রেও ন্যূনতম ৩ লাখ টাকা। গুরুতর আহত কিন্তু চিকিৎসার মাধ্যমে স্বাভাবিক জীবনে ফিরে আসার সম্ভাবনা থাকলে ন্যূনতম ১ লাখ টাকা। তবে সরকারের অনুমোদনক্রমে ট্রাস্টি বোর্ড প্রয়োজনে এর পরিমাণ কমাতে-বাড়াতে পারবে।

এদিকে কর্তৃপক্ষ বলছে, মোটরযানে দুর্ঘটনার ফলে কোনো ব্যক্তি আঘাতপ্রাপ্ত হলে বা মারা গেলে তিনি বা ক্ষেত্র বিশেষে তার উত্তরাধিকারীদের পক্ষ থেকে মনোনীত ব্যক্তি ট্রাস্টি বোর্ড কর্তৃক নির্ধারিত ক্ষতিপূরণ বা প্রযোজ্য ক্ষেত্রে চিকিৎসার খরচ পাবেন। তবে এ জন্য বোর্ডের কাছে লিখিত আবেদন করতে হবে। বোর্ড ওই আবেদন যাচাই করে তারপর ক্ষতিপূরণ দেবে।

আর্থিক সহায়তা তহবিল গঠনের উৎস হবে সরকারি অনুদান, মোটরযান মালিকের চাঁদা, সড়ক পরিবহন আইনের অধীন জরিমানার অর্থ, মালিক সমিতি ও শ্রমিক সংগঠনের অনুদান এবং অন্যান্য বৈধ উৎস।

Advertisement
Share.

Leave A Reply