fbpx

দুর্নীতি মামলায় গ্রেফতার পশ্চিমবঙ্গের মন্ত্রী পার্থ বরখাস্ত

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ভারতের পশ্চিমবঙ্গে শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় গ্রেফতার হয়ে এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের (ইডি) হেফাজতে থাকা শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে মন্ত্রিসভা থেকে সরিয়ে দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

গ্রেফতার হওয়ার পাঁচ দিন পর বৃহস্পতিবার (২৮ জুলাই) ক্ষমতাসীন দল তৃণমূলের শৃঙ্খলা কমিটির বৈঠকের আগেই পার্থকে বরখাস্ত করেন মমতা। কলকাতার সংবাদমাধ্যম আনন্দবাজার পত্রিকা এখবর জানিয়েছে।

বৃহস্পতিবার বিকেলে রাজ্যের গভর্নরের আদেশ অনুসারে মুখ্য সচিব একটি নির্দেশিকা জারি করেন, যেখানে লেখা হয়েছে শিল্প-বাণিজ্য, তথ্যপ্রযু্ক্তি, পরিষদীয় সহ পার্থ চট্টোপাধ্যায়ের হাতে থাকা সব দায়িত্ব থেকে তাকে মুক্ত করে দেওয়া হল।

২২ জুলাই পার্থর বাড়িতে অভিযান চালায় ইডি। ওই দিন সন্ধ্যায় পার্থ-ঘনিষ্ঠ অর্পিতা চট্টোপাধ্যায়ের ফ্ল্যাট থেকে ২১ কোটি ৯০ লাখ রুপি উদ্ধার করা হয়। পরদিন গ্রেফতার করা হয় পার্থ ও অর্পিতাকে। ২৭ জুলাই বেলঘরিয়ায় অর্পিতার আরেকটি ফ্ল্যাটে অভিযান চালানো হয়। এদিন উদ্ধার হয় ২৭ কোটি ৯০ লাখ রুপি। সঙ্গে কয়েক কোটি রুপির সোনা। বেশ কিছু সম্পত্তির দলিল, কাগজপত্র। অর্পিতার টালিগঞ্জ এবং বেলঘরিয়ার ফ্ল্যাটে সবমিলিয়ে এখন পর্যন্ত প্রায় ৫০ কোটি রুপি উদ্ধার হয়েছে।

মঙ্গলবার থেকেই জল্পনা ছড়িয়ে পড়ে পার্থ মন্ত্রিসভা থেকে পদত্যাগ করছেন বা তাকে সরিয়ে দেওয়া হচ্ছে। যদিও এ প্রশ্নে তার দল তৃণমূল কংগ্রেস তার পাশেই রয়েছে। কিন্তু তৃণমূল কংগ্রেসের মুখপত্র ‘জাগো বাংলা’-য় পার্থ সংক্রান্ত যেসব সংবাদ প্রকাশিত হচ্ছে তাতে তাকে কোথাও মন্ত্রী বা তৃণমূল মহাসচিব বলা হচ্ছে না।

বুধবার সাংবাদিকরা তাকে প্রশ্ন করেছিলেন, ‘পার্থ দা, আপনি কি মন্ত্রিত্ব ছাড়বেন?’ এর উত্তরে পার্থ পালটা প্রশ্ন করেন, ‘কারণ কী?’ এই ছোট্ট জবাবেই তিনি এদিন বুঝিয়ে দিয়েছেন ইডির হাতে গ্রেফতার হলেও মন্ত্রিত্ব ছাড়ার কথা ভাবছেন না। তবে বৃহস্পতিবার মমতাই তাকে অব্যাহতি দিলেন।

Advertisement
Share.

Leave A Reply