fbpx

দেশি-বিদেশি খেলনায় আছে বিষ!

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বিনোদনের জন্য বা ব্যস্ত রাখতে সন্তানের হাতে যে খেলনা তুলে দিচ্ছেন, একবারও কি ভেবে দেখেছেন, এই খেলনা শিশুর জন্যে কতটা নিরাপদ? এই খেলনা হতে পারে আপনার সন্তানের শারীরিক ও মানসিক বিকলাঙ্গতার কারণ?

পরিবেশ নিয়ে কাজ করা সংগঠন এনভায়রনমেন্ট এন্ড সোশ্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন এসডোর গবেষণায় দেখা গেছে, দেশে তৈরি অথবা বিদেশ থেকে আমদানি করা বেশিরভাগ খেলনাতেই আছে সীসা, ক্যাডমিয়াম, ব্রোমিন, ক্রোমিয়াম এবং বিপিএ’র মতো বিষাক্ত কেমিক্যাল।

এসডোর নির্বাহী পরিচালক সিদ্দিকা সুলতানা বিবিএস বাংলাকে বলেন, ‘শিশুরা খেলতে খেলতে অনেক সময় খেলনা মুখে দিলে বা স্পর্শ করে হাত মুখে দিলেও খুব সহজেই খেলনায় থাকা ক্ষতিকর উপাদান শিশুর পেটে চলে যেতে পারে। সেক্ষেত্রে খেলনায় থাকা ক্ষতিকর রাসায়নিক উপাদান শিশুর মানসিক ও শারীরিক স্বাস্থ্যের ঝুঁকি তৈরি করতে পারে। শিশুদের মস্তিস্ক বিকাশে বাধা সৃষ্টি করতে পারে, বিভিন্ন অর্গান ক্ষতিগ্রস্ত হতে পারে এমনকি হতে পারে ক্যান্সারের মতো রোগও।

সিদ্দিকা সুলতানা আরও জানান, কোনো কোনো খেলনায় আছে অতিমাত্রায় ধাতব পদার্থ। শিশুরা তা গিলে ফেললে কিংবা মুখে দিলে তাদের মানসিক স্বাস্থ্যের জন্য ডেকে আনতে পারে বিরাট ক্ষতি। রঙিন কাদামাটির খেলনাতেও পাওয়া গেছে উচ্চ মাত্রায় লেড ও ক্রোমিয়াম। এসব হতে পারে শিশু স্বাস্থ্যের জন্য স্থায়ী ক্ষতির কারণও।‘

খেলনার কারণে শিশুদের মারাত্মক স্বা্সথ্যঝুঁকির কথা জানালেন মেডিসিন বিশেষজ্ঞ ডা. শহীদুল্লাহ শিকদার। তিনি বলেন, খেলনায় থাকা ক্ষতিকর কেমিক্যালের কারণে শিশুদের হাড় নরম হয়ে যেতে পারে, কিডনি বিকল হতে পারে, মানসিক বিকাশে বাধা সৃষ্টি করতে পারে, এমনকি ক্যান্সারসহ হতে পারে ভয়ংকর সব রোগও। এজন্য অভিভাবকদেরকে সাবধানতা অবলম্বন করতে হবে। শিশুরা যেনো খেলনা মুখে না দেয়, সেদিকে খেয়াল রাখতে হবে।

শিশুদের শারীরিক ও মানসিক বৃদ্ধির জন্য খেলনার প্রয়োজন আছে। খেলনার কারণে সৃষ্ট স্বাস্থ্য ঝুঁকি পুরোপুরি এড়িয়ে চলা সম্ভব না হলেও বয়সভেদে খেলনা কেনার বিষয়ে অভিভাবকদের সতর্ক থাকার পরামর্শ শিশু স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

Advertisement
Share.

Leave A Reply