fbpx

দেশের জনসংখ্যা ১৬ কোটি ৮২ লাখ, গড় আয়ু বেড়ে ৭২.৮ বছর

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

দেশে বর্তমান জনসংখ্যা ১৬ কোটি ৮২ লাখ। এর মধ্যে ৮ কোটি ৪২ লাখ পুরুষ ও ৮ কোটি ৪০ লাখ নারী। দেশের মানু্ষের গড় আয়ু ৭২ দশমিক ৮ বছর। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) ২০২০ সালের জরিপে এসব তথ্য  উঠে এসেছে।

সোমবার রাজধানীর পরিসংখ্যান ভবন মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে রিপোর্ট অন বাংলাদেশ স্যাম্পল ভাইটাল স্ট্যাটিসটিকসের জরিপের ফল প্রকাশ করেন প্রকল্প পরিচালক আশরাফুল হক। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

জরিপে দেখা যায়, ২০১৮ সালে মানুষের গড় আয়ু ছিল ৭২.৩ বছর। ২০১৯ সালে বেড়ে হয়েছে ৭২.৬ বছর এবং এই বছর মানুষের গড় আয়ু বেড়ে দাঁড়িয়েছে ৭২.৮ বছর। এর মধ্যে পুরুষের গড় আয়ু ৭১.২ বছর এবং নারীর গড় আয়ু ৭৪.৫ বছর।

বর্তমানে দেশে প্রতি বর্গকিলোমিটারে বসবাস করছে ১ হাজার ১৪০ জন। যেখানে ২০১৯ সালে প্রতি বর্গকিলোমিটারে বাস করতো ১ হাজার ১২৫ জন মানুষ।

দেশে এখন খাদ্যের গড় আকার ৪ দশমিক ৩ জন। খাওয়ার পানির ব্যবহার করছে ৯৮.৩ শতাংশ মানুষ। টয়লেট সুবিধা  আছে ৮১.৫ শতাংশ মানুষের।

জনসংখ্যার স্বাভাবিক বৃদ্ধির হার ১ দশমিক ৩০ শতাংশ। আগের বছর ছিল ১ দশমিক ৩২ শতাংশ। তার আগের বছর ছিল ১ দশমিক ৩৩ শতাংশ। জনসংখ্যার ঘনত্ব আগের বছরের তুলনায় এবছর বেড়েছে বলে উল্লেখ করা হয়েছে পরিসংখ্যান ব্যুরোর জরিপে।

Advertisement
Share.

Leave A Reply