fbpx

মার্চের শেষে খুলে দেওয়া হবে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান : প্রধানমন্ত্রী

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

রূপপুরে পরমাণু বিদ্যুৎকেন্দ্র নির্মাণের কাজ এরইমধ্যে শুরু হয়েছে। বাস্তবায়িত হচ্ছে দীর্ঘদিনের প্রতিক্ষিত এই প্রকল্প। সেখান থেকে ২ হাজার ৪শ’ মেগাওয়াটের মতো বিদ্যুৎ উৎপাদন হবে ভবিষ্যতে। পাশাপাশি, দেশের দক্ষিণাঞ্চলেও আরো একটি পরমাণু বিদ্যুৎকেন্দ্র গড়ে তোলার পরিকল্পনার কথা জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহষ্পতিবার (৪ মার্চ) ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ, এনএসটি ফেলোশিপ এবং বিশেষ গবেষণা অনুদান বিতরণ অনুষ্ঠানে গণভবন থেকে সরাসরি ভিডিও কনফারেন্সের মাধ্যমে অংশগ্রহণ করে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

মার্চের শেষে খুলে দেওয়া হবে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান : প্রধানমন্ত্রী

ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ, এনএসটি ফেলোশিপ এবং বিশেষ গবেষণা অনুদান বিতরণ অনুষ্ঠান। ছবি: ইয়াসিন কবির জয়

শেখ হাসিনা এ সময় বলেন, গবেষণা ও বিজ্ঞান ছাড়া কোন জাতি সামনের দিকে এগিয়ে যেতে পারে না। তাই দেশের প্রতিটি বিভাগীয় শহরে একটি করে নভোথিয়েটার করে দেয়া হবে। যেন প্রতিটি শিক্ষার্থী বিজ্ঞান সম্পর্কে জ্ঞান অর্জন করতে পারে।

তিনি আরো বলেন, বিশ্বে বাংলাদেশ এখন মর্যাদার আসনে প্রতিষ্ঠিত। যেহেতু করোনাভাইরাস আমাদের থামাতে পারেনি, আর কেউ বাঙালিকে থামাতে পারবেন না বলে বিশ্বাস দেশনেত্রীর। দেশে ব্যয় কমানো, উৎপাদনশীলতা বাড়ানো ও বাজারজাতকরণ আরো সহজ করে নতুন পণ্য সৃষ্টি বা উদ্ভাবন করার জন্য সরকার গবেষণার উপর জোর দিচ্ছে বলেও জানান তিনি।

প্রধানমন্ত্রী এ সময় তাঁর বক্তব্যে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার বিষয়ে বলেন, শিক্ষক ও শিক্ষার্থীদের পূর্ণ স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করেই মার্চের শেষে খুলে দেয়া হবে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান। সরকার শিক্ষাকে বহুমুখী করার জন্য শিক্ষানীতি প্রণয়ন করেছে। দক্ষ মানবসম্পদ গড়ে তুলতে সব ধরনের উদ্যোগ নেয়া হয়েছে বলেও জানান তিনি।

মার্চের শেষে খুলে দেওয়া হবে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমান গবেষণা অনুদানের চেক হস্তান্তর করেন। ছবি: ইয়াসিন কবির জয়

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমান গবেষণা অনুদানের চেক হস্তান্তর করেন। এ সময় আরো উপস্থিত ছিলেন, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আ ফ ম রুহুল হক, মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব মো. আনোয়ার হোসেনসহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা।

Advertisement
Share.

Leave A Reply