fbpx

দেশের সব নদ-নদীর পানি বাড়ছে, বন্যা পরিস্থিতির অবনতির আশঙ্কা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বন্যায় দেশের সব প্রধান নদ-নদীর পানি বেড়েই চলেছে। এদিকে আগামী ৪৮ ঘণ্টায় দেশের উত্তর ও উত্তর-পূর্বাঞ্চলে বিভিন্ন এলাকায় মাঝারি থেকে ভারি বর্ষণের আশঙ্কা রয়েছে বলে সতর্ক করেছে পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র।

বলা হয়েছে, আগামী ২৪ ঘণ্টায় উত্তর-পূর্বাঞ্চলের সিলেট, সুনামগঞ্জ ও নেত্রকোনা জেলার বন্যা পরিস্থিতির আরও অবনতি হতে পারে। এ অবস্থায় তিস্তার পানি বিপৎসীমার কাছাকাছি অথবা উপরে অবস্থান করবে। লালমনিরহাট, নীলফামারী, রংপুর, কুড়িগ্রাম, গাইবান্ধা, বগুড়া, সিরাজগঞ্জ ও জামালপুর জেলার বন্যা পরিস্থিতির আরও অবনতি হতে পারে।

এদিকে সিরাজগঞ্জে যমুনা নদীর পানি বেড়ে সব পয়েন্টেই বিপৎসীমা অতিক্রম করেছে। সিরাজগঞ্জ পয়েন্টে ৩৩ সেন্টিমিটার ও কাজিপুর পয়েন্টে ৩৭ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে পানি।

২০ জুন (সোমবার) সকালে সিরাজগঞ্জ হার্ডপয়েন্ট এলাকায় যমুনার পানি রেকর্ড করা হয়েছে ১৩ দশমিক ৬৮ মিটার। ২৪ ঘণ্টায় ২১ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে বিপৎসীমার ৩৩ সেন্টিমিটার ওপরে রয়েছে (বিপৎসীমা ১৩.৩৫ মিটার)। অপরদিকে কাজিপুর মেঘাই পয়েন্টে যমুনার পানি রেকর্ড করা হয়েছে ১৫ দশমিক ৬২ মিটার। ২৪ ঘণ্টায় ১৫ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে বিপৎসীমার ৩৭ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে (বিপৎসীমা ১৫.২৫ মিটার)।

এছাড়া, আগামী ২৪ ঘণ্টায় টাঙ্গাইল, মুনিগঞ্জ ও শরীয়তপুর জেলার নিচু এলাকায় বন্যা পরিস্থিতি তৈরি হওয়ার আশঙ্কা রয়েছে।

সব নদীর পানি বৃদ্ধির ফলে জেলার নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে। বিশেষ করে টাঙ্গাইল সদর উপজেলা, কালিহাতি, ভুঞাপুর, গোপালপুরের চরাঞ্চল এবং নিম্নাঞ্চলের কিছু গ্রাম প্লাবিত হয়েছে। বাসাইল উপজেলার নিম্নাঞ্চলের কিছু গ্রামে পানি প্রবেশ করেছে।

বন্যার পানিতে এসব এলাকার ঘরবাড়ি, ফসলি জমিসহ বিভিন্ন স্থাপনা তলিয়ে যাচ্ছে। পাশাপাশি পানিবন্দি হয়ে পড়ছে মানুষ।

আবহাওয়া অধিদপ্তর এবং বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ বিভাগ জানিয়েছে, আজ সোমবার পর্যন্ত ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

Advertisement
Share.

Leave A Reply