fbpx

দেশের ৭টি সীমান্তবর্তী জেলায় করোনা সংক্রমণ বেশি

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বিজ্ঞানী ও জনস্বাস্থ্যবিদেরা ঈদের আগেই তাদের আশংকা জানিয়েছিলেন যে, ঈদের পর বেড়ে যেতে পারে করোনা সংক্রমণ। আর তাদের আশংকাই সত্যি হলো। স্বাস্থ্যবিধি লঙ্ঘন করে লাখ লাখ মানুষ ঈদের ছুটিতে যানবাহন ব্যবহার করে, ফেরি পার হয়ে গ্রামের বাড়ি গিয়ে আবার একই উপায়ে ফিরেও আসছেন শহরে। তাই ঈদের ছুটির পরপরই বাড়তে দেখা যাচ্ছে করোনা সংক্রমণ। আর এই প্রবণতা সবচেয়ে বেশি লক্ষ্য করা যাচ্ছে সীমান্তবর্তী সাতটি জেলায়।

সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক তাহমিনা সংবাদমাধ্যমকে জানান, দেশের সীমান্তবর্তী জেলা যেমন, যশোর, সাতক্ষীরা, ঝিনাইদহ, চুয়াডাঙ্গা, রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ ও সিলেটে করোনা সংক্রমণ অন্যান্য স্থান থেকে কিছুটা বেশি লক্ষ করা গেছে। তিনি ধারনা করছেন, সীমান্তবর্তী জেলাগুলো থেকে ভারতে সহজে যাতায়াতের একটি সম্পর্ক থাকার কারণে এই জেলাগুলোতে সংক্রমণের হার বেশি।

এ বিষয়ে স্বাস্থ্য অধিদপ্তরের মুখপাত্র অধ্যাপক মোহাম্মদ রোবেদ সংবাদমাধ্যমকে জানান, এরইমধ্যে নির্দেশনা দেওয়া হয়েছে, যেন সীমান্তবর্তী জেলাগুলো থেকে পার্শ্ববর্তী বড় জেলা বা বিভাগীয় শহরে জরুরি রোগী দ্রুত নেওয়ার প্রস্তুতি গ্রহণ করা হয়।

সরকারি তথ্য অনুযায়ী, করোনাভাইরাসের ভারতীয় ধরন ঈদের ছুটির আগেই দেশে শনাক্ত হয়েছিল। আর বিজ্ঞানীরা বলেছিলেন, এই ভারতীয় ধরনের সংক্রমণ ক্ষমতা তুলনামূলকভাবে বেশি। তাই পরিস্থিতি মোকাবেলা করার জন্য সরকার চলাচলে কঠোর বিধিনিষেধ আরোপ করে। তারপরও ঈদের ছুটিতে এই বিধিনিষেধ ও স্বাস্থ্যবিধি লঙ্ঘন করে মানুষ ছুটে গেছে গ্রাম ও ছোট শহরগুলোতে। ফলাফল হিসেবে সংক্রমণ বেড়ে যাওয়ার প্রমাণ পাওয়া যাচ্ছে সরকারি তথ্যে। একদিকে যেমন বেড়েছে নমুনা পরীক্ষা ১৬ দশমিক ৭৮ শতাংশ, অন্যদিকে গত সপ্তাহে রোগী শনাক্তের হারও বেড়েছে ৩ দশমিক ৪ শতাংশ।

জানা গেছে, সরকারের পক্ষ থেকে নির্দেশনা অনুযায়ী সীমান্তে বিজিবি ও পুলিশের নজরদারি জোরদার করতে বলা হয়েছে। যারা স্থলবন্দর দিয়ে দেশে ফেরত আসছেন, তাদের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে রাখা হচ্ছে।

এদিকে জনস্বাস্থ্যবিদ আবু জামিল ফয়সালও সংক্রমণের বিষয়ে আশংকা প্রকাশ করে জানান, করোনা সংক্রমণ নিয়ন্ত্রণ করতে হলে ঢাকা, নারায়ণগঞ্জ, গাজীপুর ও চট্টগ্রামের মতো বড় শহরগুলোতে মাস্কের ব্যবহার বাড়াতে কঠোর পদক্ষেপ গ্রহণ করতে হবে।

Advertisement
Share.

Leave A Reply