fbpx

দেশে আজ থেকে শুরু হচ্ছে করোনার বুস্টার ডোজ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

দেশে প্রথমবারের মতো করোনা টিকার বুস্টার ডোজ শুরু হচ্ছে আজ রবিবার (১৯ ডিসেম্বর) থেকে। প্রথমে বয়স্ক মানুষ, ফ্রন্টলাইনার হিসেবে ডাক্তার, নার্স, সরকারি কর্মকর্তা এবং সাংবাদিকদের বুস্টার ডোজ দেওয়ার পরিকল্পনা করা হয়েছে।

আজ দুপুর ১২টায় রাজধানীর মহাখালীর বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানস অ্যান্ড সার্জনস (বিসিপিএসএ) প্রতিষ্ঠানে করোনা টিকার বুস্টার ডোজ দেওয়ার কর্মসূচি শুরু হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। পরে সেখানেই সাংবাদিকদের বুস্টার ডোজের বিস্তারিত তথ্য ও পরিকল্পনা জানাবেন মন্ত্রী।

এ বিষয়ে শনিবার (১৯ ডিসেম্বর) দুপুরে মানিকগঞ্জ শুভ্র সেন্টারে পিঠা-পুলি উৎসব ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

এ সময় স্বাস্থ্যমন্ত্রী জানান, ফাইজার দিয়ে শুরু হবে বুস্টার ডোজ। এই ডোজ দেওয়ার যাবতীয় কার্যক্রম চলমান রয়েছে। তিনি বলেন, প্রথম দিন পরীক্ষামূলকভাবে বিভিন্ন শ্রেণির ষাটোর্ধ্ব বয়সী দুই-তিনজন করে ফাইজারের টিকা দিয়ে বুস্টার ডোজ দেওয়া হবে। পরে টিকা নিবন্ধনের জন্য সুরক্ষা অ্যাপে বুস্টার ডোজের উপযোগীদের তালিকা তৈরির কাজ শেষ হলে সারা দেশে একযোগে বুস্টার ডোজ দেওয়া শুরু হবে।

জাহিদ মালেক আরও জানান, করোনাভাইরাসের প্রথম ও দ্বিতীয় ডোজ যাদের নেওয়া হয়েছে তাদেরই একটি নির্দিষ্ট সময় পর বুস্টার ডোজ হিসেবে তৃতীয় ডোজ নিতে হবে।

তবে, দ্বিতীয় ডোজ নেওয়ার কত দিন পর বুস্টার ডোজ নেওয়া হবে এবং প্রথম ও দ্বিতীয় ডোজ হিসেবে যে টিকা দেওয়া হয়েছিল, সেটিই তৃতীয় ডোজ হিসেবে দেওয়া হবে কি না, তা এখনো নিশ্চিত নয়।

বর্তমানে দেশে অ্যাস্ট্রাজেনেকা, ফাইজার, সিনোফার্ম, মডার্না ও সিনোভ্যাক টিকা দেওয়া হচ্ছে।  এ মুহূর্তে সরকারের হাতে প্রায় পৌনে পাঁচ কোটি টিকা আছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী।

Advertisement
Share.

Leave A Reply