fbpx

দেশে কমেছে মোবাইল ইন্টারনেট গ্রাহক

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

গেল দুই মাস ধরে দেশে কমতে শুরু করেছে মোবাইল ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা। অক্টোবরের তুলনায় নভেম্বরে ইন্টারনেট ব্যবহারকারী কমেছে দুই লাখ। আর অক্টোবরে এর সংখ্যা কমেছিল ৩ লাখ ৭২ হাজার।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসির) সর্বশেষ তথ্য অনুসারে, নভেম্বর মাসে দেশে মোবাইল ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ১০ কোটি ১৯ লাখ ৫ হাজার। অক্টোবর মাসে এই নেট ব্যবহারকারীর সংখ্যা ছিল ১০ কোটি ২১ লাখ ৬ হাজার। এবং সেপ্টেম্বর মাসে এর সংখ্যা ছিল ১০ কোটি ২৪ লাখ ৭৮ হাজার।

মার্চে মোবাইল ইন্টারনেট ব্যবহারকারী ছিল ৯ কোটি ৫১ লাখ ৬৮ হাজার, এপ্রিলে ৯ কোটি ৩১ লাখ ১ হাজার, মে মাসে ৯ কোটি ৪০ লাখ ২৮ হাজার, জুনে ৯ কোটি ৪৯ লাখ ৫ হাজার, জুলাইয়ে ৯ কোটি ৭৮ লাখ ৪০ হাজার এবং আগস্টে ছিল ৯ কোটি ৯৬ লাখ ১৮ হাজার।

করোনার প্রভাবে দেশে টানা পাঁচ মাস ধরে বেড়েছিল মোবাইলে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা। তবে টানা দুই মাস ধরে এই ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা কমে গেছে।

অন্যদিকে বরাবরের মতই স্থিতিশীল রয়েছে দেশের ব্রডব্যান্ড ব্যবহারকারী সংখ্যা।

নভেম্বর মাসে দেশে ব্রডব্যান্ড ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ৮৬ লাখ ৫৬ হাজার। অক্টোবর ও সেপ্টেম্বর মাসেও এই সংখ্যা একই ছিল। যার অর্থ এই দুই মাসে নতুন কোনো সংযোগ নেওয়া হয় নি।

এদিকে গেল মার্চে এই ব্যবহারকারীর সংখ্যা ছিল ৮০ লাখ ৮৪ হাজার এবং এপ্রিলে ও মে মাসেও এই সংখ্যা স্থিতিশীল ছিল।

আর জুনে হুট করেই বেড়ে যায় এই ব্রডব্যান্ড ব্যবহারকারীর সংখ্যা। জুন শেষে এই সংখ্যা বেড়ে দাঁড়ায় ৮৫ লাখ ৭১ হাজারে। কিন্তু আবারও জুলাই এবং আগস্ট মাসে তা স্থবির হয়ে যায়। এর পরের মাস অর্থাৎ সেপ্টেম্বরে এসে ব্যবহারীর সংখ্যা ১ লাখ বেড়ে দাঁড়ায় ৮৬ লাখ ৫৬ হাজার।

Advertisement
Share.

Leave A Reply