fbpx

দেশে দুই রোগীর শরীরে ব্ল্যাক ফাঙ্গাস শনাক্ত, উপসর্গ নিয়ে একজনের মৃত্যু

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

সারাবিশ্ব জুড়েই এখন চলছে করোনা আতঙ্ক। তার মধ্যে ভারতে করোনা পরিস্থিতি মারাত্মক রুপ নিয়েছে। ভারতে ছড়িয়ে পড়েছে ছত্রাকজনিত বিরল রোগ ‘ব্ল্যাক ফাঙ্গাস’। এ নিয়ে উদ্বেগের মধ্যে থাকা বাংলাদেশেও প্রথমবারের মত দু’জনের শরীরে এই রোগ শনাক্ত হয়েছে বলে জানা গেছে।

এছাড়া রাজধানীর বারডেম হাসপাতালে ৩দিন আগে মারা যান ৬৫ বছর বয়সী একজন করোনা আক্রান্ত রোগী । তার অনিয়ন্ত্রিত ডায়বেটিস ও কিডনিতে সমস্যা ছিল। জানা যায়, তিনি করোনাভাইরাসে আক্রান্ত হবার পর সুস্থ হয়েছিলেন। তবে তিনি এসব রোগের পাশপাশি মিউকরমাইকোসিস বা ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত ছিলেন বলে সন্দেহ করা হচ্ছে।

২৪ মে মঙ্গলবার বারডেম হাসপাতালের যুগ্ম পরিচালক এ তথ্য জানান।

তিনি বলেন, ওই বেক্তি যে করোনায় মারা গেছেন, কনফার্ম ডায়োগনসিস না হলে নিশ্চিত করে বলা যাচ্ছে না যে সে ব্ল্যাক ফাঙ্গাসেই মারা গেছেন।

তবে হাসপাতাল কর্তৃপক্ষ বলছে, ব্ল্যাক ফাঙ্গাসে সংক্রমিত হওয়া দু’ইজন রোগীর মধ্যে একজন এখনো হাসপাতালে ভর্তি আছেন। আরেকজন রোগী অন্য হাসপাতালে চলে গেছেন

সম্প্রতি ভারতে রোগটি ছড়িয়ে পড়ার পর দেশজুড়ে সতর্ক বার্তা জারি করে স্বাস্থ্য অধিদপ্তর। এমন উদ্বেগের মধ্যে এবার রোগটি দেশে শনাক্ত হলো।

রাজধানীর বারডেম জেনারেল হাসপাতালে দু’জন রোগীর শরীরে মিউকরমাইকোসিস ‘ব্ল্যাক ফাঙ্গাস’ শনাক্ত করা হয়েছে। বিষয়টি জানিয়েছেন বারডেম হাসপাতালের মাইক্রোবায়োলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. লাভলি বাড়ৈ। বারডেমের ল্যাবরেটরিতে করোনা রোগীর শরীরে এবারই প্রথম রোগটি শনাক্ত হয় বলেও জানান তিনি। তবে ব্ল্যাক ফাঙ্গাস’ শনাক্ত হবার বিষয়টি সংবাদমাধ্যমকে নিশ্চিত করেছেন, সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক তাহমিনা শিরীন।

ব্ল্যাক ফাঙ্গাস নামক ছত্রাক–জাতীয় এই রোগের উপসর্গ হলো জ্বর, মাথাব্যথা, নাক ও চোখ লাল হয়ে যাওয়া, দৃষ্টি কমে যাওয়া, শ্বাসকষ্ট, বুকে ব্যথা, রক্তবমি ইত্যাদি।

এক রোগ প্রধানত কভিড রোগীদের মধ্যে ছড়াচ্ছে। মাত্রা ছাড়া স্টেরয়েড নিলে, বেশি দিন হাসপাতালে নিবিড় পর্যবেক্ষণে থাকলে অথবা উচ্চ রক্তচাপের রোগীদের এই ছত্রাকের শিকার হওয়ার আশঙ্কা বেশি। শাকসবজি, মাটি, ফল, একই মাস্ক প্রতিদিন পরা থেকে এই রোগ ছড়ায় বলে সতর্ক করা হয়েছে।

ভারতে এখন পর্যন্ত ৮ হাজার ৮০০ জনের দেহে ব্ল্যাক ফাঙ্গাস বা কালো ছত্রাক পাওয়া গেছে। তাদের মধ্যে ২১৯ জনের মৃত্যু হয়েছে। ভারতের তামিলনাড়ু, গুজরাট, উড়িষ্যা, রাজস্থান ও তেলেঙ্গানা—এই পাঁচ রাজ্যে ব্ল্যাক ফাঙ্গাসকে মহামারি হিসেবে ঘোষণা করা হয়েছে।

Advertisement
Share.

Leave A Reply