fbpx

দেশে পৌনে দুই কোটি বিবাহিত নারী অপুষ্টিতে ভুগছেন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

যুক্তরাষ্ট্রের দাতা সংস্থা ইউএসএআইডি ও ডেটা ফর ইমপ্যাক্টের এক জরিপে দেখা গেছে বাংলাদেশে অপুষ্টিতে ভোগা জনগোষ্ঠীর মধ্যে নারী ও শিশুর অবস্থান সর্বোচ্চ। এদের মধ্যে দেশে ১ কোটি ৭০ লাখ বিবাহিত নারী অপুষ্টির শিকার বলে জানিয়েছে সংস্থাটি।

গতকাল ১৬ আগস্ট (মঙ্গলবার) আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশে (আইসিডিডিআর,বি) আয়োজিত এক অনুষ্ঠানে এ তথ্য জানিয়েছে যুক্তরাষ্ট্রের দাতা সংস্থাটি।

সংস্থাটি বলছে, বাংলাদেশের নারীদের পুষ্টি পরিস্থিতির কোনো উন্নতি হচ্ছে না। ১৫ থেকে ৪৯ বছর বয়সী ১ কোটি ৭০ লাখ নারী অপুষ্টির শিকার। তাদের একটি অংশ অপুষ্ট এবং ওজন প্রয়োজনের তুলনায় কম। অন্য অংশটি স্থূল, যাদের ওজন প্রয়োজনের চেয়ে বেশি। দেশে ১৫ থেকে ৪৯ বছর বয়সী বিবাহিত নারীর সংখ্যা ৩ কোটি ৮০ লাখ। তাদের মধ্যে ৫০ লাখ নারীর ওজন প্রয়োজনের তুলনায় কম। আর ১ কোটি ২০ লাখ নারীর ওজন প্রয়োজনের চেয়ে বেশি। তারা স্থূল। কম ওজন এবং স্থূল এ দুই অবস্থা অপুষ্টির কারণে সৃষ্টি হয়েছে। ১৫ থেকে ৪৯ বছর বয়সী ৪৫ শতাংশ নারীর এসব অপুষ্টি রয়েছে।

এ বিষয়ে বিশেষজ্ঞরা বলছেন, বাংলাদেশে বছরে আনুমানিক ৩৪ লাখ শিশুর জন্ম হয়। এর মধ্যে প্রায় ৯ লাখ শিশুর জন্ম হয় স্থূলকায় নারীর গর্ভ থেকে ও ৫ লাখ শিশুর জন্ম হয় কম ওজনের নারীর গর্ভ থেকে।

অনুষ্ঠানে ইউএসএআইডির সিনিয়র রিসার্চ মনিটরিং ও ইভ্যালুয়েশন অ্যান্ড লিনিং অ্যাডভাইজার ড. কান্তা জামিল, নিউট্রিশন ইন্টারন্যাশনালের কান্ট্রি ডিরেক্টর সাইকা সিরাজ, ড্যাটা ফর ইমপ্যাক্টের কান্ট্রি লিড ড. মিজানুর রহমান এবং আইসিডিডিআর,বির মা ও শিশু স্বাস্থ্য বিভাগের জ্যেষ্ঠ পরিচালক ড. শামস্ এল আরেফিন আলোচনা করেন।

Advertisement
Share.

Leave A Reply