fbpx

দৈনিক প্রায় ৩০ হাজার টন কঠিন বর্জ্য উৎপন্ন হয়

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বাংলাদেশের শহরগুলোতে দৈনিক প্রায় ৩০ হাজার টন কঠিন বর্জ্য উৎপন্ন হয় বলে জাতীয় সংসদে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী শাহাব উদ্দিন। তিনি বলেন, কঠিন বর্জ্যের প্রায় ১০ শতাংশ, অর্থাৎ দৈনিক প্রায় তিন হাজার টন প্লাস্টিকজাত বর্জ্য উ‍ৎপাদন হয়। এছাড়া ২০২৫ সালে দৈনিক বর্জ্য ৪৭ হাজার টনে উন্নীত হবে বলেও জানান তিনি।

আজ মঙ্গলবার (৩১ জানুয়ারি) সংসদে সরকারি দলের এম আব্দুল লতিফের প্রশ্নের জবাবে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী এসব তথ্য জানান।

ইটভাটার ৬০ শতাংশই অবৈধ
মামুনুর রশীদ কিরণের আরেক প্রশ্নের জবাবে শাহাব উদ্দিন জানান, দেশে ইটভাটার ৬০ শতাংশই অবৈধ। পরিবেশগত ছাড়পত্র ছাড়াই এসব ইটভাটা অবৈধভাবে পরিচালিত হচ্ছে। ২০২২ সালের জুনের হিসাব অনুযায়ী, সারা দেশে মোট ইটভাটার সংখ্যা সাত হাজার ৮৮১টি। এর মধ্যে তিন হাজার ২৪৮টি বৈধভাবে পরিচালিত হচ্ছে। এ ছাড়া চার হাজার ৬৩৩টি ইটভাটা পরিবেশগত ছাড়পত্রবিহিন অবৈধভাবে পরিচালিত। মন্ত্রীর তথ্য অনুযায়ী, ইটভাটাগুলোর মধ্যে বৈধ ৪১ দশমিক ২ শতাংশ এবং অবৈধ ৫৮ দশমিক ৮ শতাংশ।

মন্ত্রী জানান, ২০১৯ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত এক হাজার ৭৭২টি অভিযান পরিচালনা করে তিন হাজার ৩৭টি ইটভাটার থেকে ৭৭ কোটি ৬২ লাখ টাকা জরিমানা আদায় করা হয়েছে। ৯০৭টি ইটভাটার কার্যক্রম বন্ধ করে দেয়া হয়েছে। ৮০ জন ব্যক্তিকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেয়া হয়েছে।

সরকারি দলের শহীদুজ্জামান সরকারের প্রশ্নের জবাবে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক জানান, কৃষি নমুনা শুমারি (শস্য) ২০২০ অনুসারে, বর্তমানে দেশে মোট কৃষি জমির পরিমাণ ২ কোটি ১৭ লাখ ৫৬ হাজার ৫৮৭ হেক্টর। এর মধ্যে চাষযোগ্য ১ কোটি ৯৪ লাখ ৭৬ হাজার ৪২ একর। দিন দিন কৃষি জমির পরিমাণ শূন্য দশমিক শূন্য শতাংশ হারে কমছে।

Advertisement
Share.

Leave A Reply