fbpx

দ্বিতীয় ধাপে টিকা কিনতে ৭১৯ কোটি টাকা বরাদ্দ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

এ মাসেই সিরাম ইনস্টিটিউট থেকে করোনাভাইরাসের টিকা বাংলাদেশে আসবে বলে সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে। সরকারি তথ্য অনুযায়ী, সিরামের সাথে চুক্তি অনুসারে প্রথম ধাপে তিন কোটি ডোজ টিকা কিনে জনগণের মাঝে বিনামূল্যে দেয়া হবে। আর এখন এই টিকা কেনার প্রস্তাবিত খরচের দ্বিতীয় ধাপের টাকার বরাদ্দও দেয়া হলো।

বুধবার (১৩ জানুয়ারি) অর্থ মন্ত্রণালয় টিকা কেনার প্রস্তাবিত খরচের জন্য বরাদ্দ দিয়েছে ৭১৯ কোটি ৩১ লাখ টাকা।

গত ৫ নভেম্বর বাংলাদেশ স্বাস্থ্য মন্ত্রণালয় ও বেক্সিমকো ফার্মাসিউটিক্যাল অক্সফোর্ডের তিন কোটি ডোজ ভ্যাকসিন কেনার জন্য চুক্তি করে ভারতের সিরাম ইনস্টিটিউটের সাথে।

স্বাস্থ্য অধিদফতর (ডিজিএইচএস) করোনার ভ্যাকসিন কিনতে ১ হাজার ৫৮৯ কোটি ৪৪ লাখ ৭৫ হাজার টাকা বরাদ্দ রাখার প্রস্তাব করে। এরপর প্রথম ধাপে ৭৩৫ কোটি ৭৬ লাখ ৮২ হাজার টাকা বরাদ্দ দেয় অর্থ বিভাগ। যার মধ্যে ভ্যাকসিন কিনতে ৬৩৫ কোটি ৭৭ লাখ ৫০ হাজার টাকা এবং আনুষঙ্গিক খরচ হিসাবে বাকি ৯৯ কোটি ৯৯ লাখ ৩২ হাজার টাকা বরাদ্দ দেয়া হয়। পরবর্তীতে বুধবার দ্বিতীয় ধাপের এই খরচের অর্থ বরাদ্দ দিল।

দেশে ২১ থেকে ২৫ জানুয়ারির মধ্যে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের প্রথম চালান আসবে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতরের কর্মকর্তারা। সরকার ২৬ জানুয়ারি থেকে করোনা ভ্যাকসিন কার্যক্রমের জন্য অনলাইন নিবন্ধন শুরু করবে। বেক্সিমকো ২৭ জানুয়ারি ডিজিএইচএস-এর কাছে ভ্যাকসিন হস্তান্তর করবে। আর ২৭ ফেব্রুয়ারি থেকে দেশব্যাপী টিকা দেয়া শুরু হবার কথা রয়েছে।

Advertisement
Share.

Leave A Reply