fbpx

দ্বিতীয় ধাপে নির্বাচনী সহিংসতায় ৪১ জন প্রাণ হারিয়েছেন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

চলমান ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে সারাদেশে নির্বাচনী সহিংসতায় এ পর্যন্ত প্রাণ হারিয়েছেন ৪১ জন। দেশের গণমাধ্যমে প্রকাশিত সংবাদের ভিত্তিতে এই মৃতের সংখ্যা তৈরি করা হয়েছে।

এর মধ্যে বিভিন্ন জেলায় মারা গেছেন কয়েকজন ইউপি সদস্যও। সবশেষ গতকাল শুক্রবার রাত ১১টায় গাইবান্ধার লক্ষ্মীপুর ইউনিয়নের নব নির্বাচিত ইউপি সদস্য মো. আব্দুর রউফকে পিটিয়ে হত্যা করা হয়েছে।

এবারের ইউপি নির্বাচনে গতকাল শুক্রবার পর্যন্ত নির্বাচনী সহিংসতায় গুলিতে মোট ২০ জন নিহত হবার খবর পাওয়া গেছে। তাদের মধ্যে ৯ জন নরসিংদীর, কক্সবাজারে পাঁচজন এবং একজন করে নিহত হয়েছে রাঙামাটির কাপ্তাই, নারায়ণগঞ্জের রূপগঞ্জ, পাবনার সুজানগর, কুমিল্লার মেঘনা, ভোলার চরফ্যাশন ও রাজবাড়ীতে। তাদের মধ্যে কুমিল্লা ও কক্সবাজারে দুজন পুলিশের গুলিতে মারা গেছে।

দ্বিতীয় ধাপের ইউপি নির্বাচনে সহিংসতায় গত দু’দিনে ১৫ জেলায় পাঁচজন মারা গেছেন। যশোরের শার্শা উপজেলায় নির্বাচনী সহিংসতায় আহত এক ব্যক্তি গতকাল ভোরে নিজ বাড়িতে মারা গেছেন। এর আগে এই নির্বাচনকে কেন্দ্র করে সহিংসতায় ২৮ জন নিহত হন। আর আহতের সংখ্যা ছিল অন্তত ৫৮৭ জন। এবারে  এখন পর্যন্ত দুই শতাধিক আহত হওয়ার খবর পাওয়া যায়। আর সব মিলিয়ে গতকাল পর্যন্ত নিহতের সংখ্যা ৪১ জনে দাঁড়িয়েছ।

তবে শুধু নির্বাচনই নয় অবৈধ অস্ত্র উদ্ধারে অভিযান চালাচ্ছে পুলিশ। পুলিশ জানায়, নির্বাচনকে কেন্দ্র করে ও বিভিন্ন সময়ে অভিযানে চরাঞ্চল থেকে দেশীয় আগ্নেয়াস্ত্র, ককটেল, পাইপগান, ওয়ানগান, টেঁটা উদ্ধার করা হয়েছে।

এদিকে নির্বাচনের সময় কোনো লাইসেন্সধারী অস্ত্র অবৈধভাবে ব্যবহার ও প্রদর্শন করা যাবে না বলে সরকারি নিষেধাজ্ঞা বলবৎ রয়েছে। আর নির্বাচন চলাকালে অবৈধ অস্ত্রের বিষয়টি জেলা পুলিশ সুপারের মনিটরিং-এ থাকবে।

Advertisement
Share.

Leave A Reply