fbpx

ধ্বংসস্তূপের নিচে জীবিত নবজাতক, পরিবারের সবাই নিহত

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

উত্তর-পশ্চিম সিরিয়ার একটি ভবনের ধ্বংসস্তূপের নিচ থেকে উদ্ধারকারীরা একটি নবজাতক মেয়েকে উদ্ধার করেছে। ভূমিকম্পে ওই শিশু পরিবারের সবাইকে হারিয়েছে। খবর বিবিসি।

এক স্বজন জানান, ভূমিকম্পটি আঘাত হানার পরপরই তার মায়ের প্রসব বেদনা দেখা দেয় এবং মারা যাওয়ার আগে তিনি সন্তান জন্ম দেন। নবজাতকের বাবা, চার ভাইবোন ও এক খালা ভূমিকম্পে নিহত হয়েছে।

একটি ফুটেজে দেখা যায়, জিন্দারিসের ধ্বংসাবশেষ থেকে টেনে বের করার পর ধুলায় ঢেকে থাকা নবজাতককে এক ব্যক্তি নিয়ে আসছেন। এরপর শিশুকে হাসপাতালে ভর্তি করা হয়। চিকিৎসক জানিয়েছেন, তার অবস্থা এখন স্থিতিশীল।

তুরস্ক সীমান্তের কাছে ইদলিব প্রদেশের বিদ্রোহীর অধ্যূষিত শহর জিন্দারিসের একটি বাড়িতে ওই শিশুর পরিবার বাস করত। ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পে সেখানে ধসে পড়ে ৫০টির মতো ভবন।

খনন করার সময় একটি আওয়াজ শুনতে পান বলে জানান শিশুটির চাচা খলিল আল-সুয়াদি। তিনি বলেন, নাভির সঙ্গে থাকা নাড়িতে জড়ানো শিশুটিকে অক্ষত অবস্থায় পেয়েছি। পরে আমরা এটি কেটে ফেলি এবং আমার চাচাতো ভাই তাকে হাসপাতালে নিয়ে যায়।

দামেস্ক-ভিত্তিক সরকার এবং হোয়াইট হেলমেটস এর তথ্য অনুসারে, সিরিয়ায় ভূমিকম্পে এক হাজার ৮০০ মানুষ নিহত হয়েছে। তবে তুরস্কসহ এই সংখ্যা প্রায় আট হাজার।

ভয়াবহ এই ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ার প্রতি সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে ৩০টিরও বেশি দেশ। তবে যুদ্ধবিধ্বস্ত এলাকাটিতে কেন্দ্রীয় কোনো সরকার না থাকায় ত্রাণ ও উদ্ধার তৎপরতা ব্যাহত হচ্ছে। এর ওপর বাগড়া দিয়েছে বিরূপ আবহাওয়া।

Advertisement
Share.

Leave A Reply