fbpx

নগদকে সুযোগ দিতেই সরকারি-ব্যাংকবহির্ভুত প্রতিষ্ঠানে এমএফএস সেবা চালুর অনুমতি

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ব্যাংকের পাশাপাশি সরকারি প্রতিষ্ঠান ও ব্যাংকবহির্ভুত প্রতিষ্ঠান এখন থেকে মোবাইল আর্থিক সেবা (এমএফএস)  দিতে পারবে বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংকই এই সকল সহযোগী প্রতিষ্ঠানকে এমএফএস লাইসেন্স দেবে।

বাংলাদেশ ব্যাংকের জারি করা মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস বিধিমালা ২০২২–তে গত মঙ্গলবার থেকে এমন সুযোগ দেওয়া হয়েছে। এর আগে ২০১৮ সালের বিধিমালায় শুধু ব্যাংক ও এর সহযোগী প্রতিষ্ঠানের এই সেবা দেওয়ার সুযোগ ছিল।

নীতিমালা অনুসারে, যারা এমএফএস সেবা দেবে, তাদের সহযোগী প্রতিষ্ঠান গঠন করতে হবে। সহযোগী প্রতিষ্ঠানের ৫১ শতাংশ শেয়ার থাকতে হবে মূল ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান ও সরকারি সংস্থার হাতে। এ সহযোগী প্রতিষ্ঠানের পরিশোধিত মূলধন থাকতে হবে ৪৫ কোটি টাকা।

বর্তমানে যেসব ব্যাংক বাংলাদেশ ব্যাংকের অনুমোদন নিয়ে মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস (এমএফএস) কার্যক্রম চালাচ্ছে তারা সাবসিডিয়ারি কোম্পানি গঠন না করে তাদের বিদ্যমান কাঠামোতে চলবে। তবে তারা সহায়ক সংস্থা গঠনের অনুমতিও পাবে।

নতুন বিধিমালা জারির ফলে ডাক বিভাগের সেবা নগদকে এমএফএস লাইসেন্স দিতে পারবে বাংলাদেশ ব্যাংক। নগদ ছাড়া দেশের যেসব এমএফএস প্রতিষ্ঠান সেবা দিচ্ছে, তারা কেন্দ্রীয় ব্যাংকের লাইসেন্সপ্রাপ্ত।

বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা বলছেন, নগদকে সুযোগ দিতেই বিধিমালা পরিবর্তন করা হয়েছে। পাশাপাশি বিধিমালায় আরও অনেক বিষয় যুক্ত করে আধুনিকায়ন করা হয়েছে। নগদ এখন নিয়মকানুন মেনে আবেদন করলেই লাইসেন্স পাবে।

Advertisement
Share.

Leave A Reply