fbpx

নতুনরা ব্যর্থ; পুরনোদের ব্যাটেই ‘সম্মানজনক’ স্কোর

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

টসে জিতে ব্যাটিং নিয়েছিল বাংলাদেশ। প্রথম ইনিংস শেষে তাঁর কি মনে হচ্ছে, কেন নিলেন?

শাহীন শাহ আফ্রিদিকে রেস্ট দেওয়া হয়েছে। হাসান আলী ও মোহাম্মদ ওয়াসিমের পেস আর সুইংয়েই যেভাবে কেঁপে গেল বাংলাদেশ, যদি খেলতেন আফ্রিদি, তাহলে আফিফ হোসেন, নুরুল হাসান সোহান ও মাহেদী হাসানের সামান্য ‘টি-টোয়েন্টি’সুলভ ব্যাটিংয়ের কল্যাণে যে ১২৭ রানের পুঁজি সংগ্রহ করতে পারলো বাংলাদেশ, সেটিও কি করা হত?

অন্তত টপ অর্ডারের ব্যাটিং দেখে তো তা মনে হয়নি। যেভাবে মাথামুন্ডুহীন ব্যাটিং করে ফিরে গেলেন প্রথম তিন ব্যাটসম্যান নাইম শেখ, সাইফ হাসান ও নাজমুল হোসেন শান্ত। এমনটাও মনে হয়েছে, গত এক সপ্তাহ ধরে খালেদ মাহমুদ সুজনের তরুণদের ‘পাওয়ার হিটিং’ শেখানোর ক্লাসও বৃথা গিয়েছে।

হাসানের নিরীহ বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে ফেরেন নাঈম শেখ। আর তিন নম্বরে নেমে সুইঙ্গয়ে খাবি খান নাজমুল হোসেন শান্ত। সুইংয়ে পরাস্ত হয়ে টপ এজ হয়ে ফিল্ডারের হাতে বল না যাওয়ায় অল্পের জন্য রক্ষা পান শান্ত। টপ এজ ছাড়াও ওই ওভারে অল্পের জন্য ব্যাটের কানা ছুঁয়ে যায়নি শান্তর।

তৃতীয় ওভারে বল করতে আসেন মোহাম্মদ ওয়াসিম জুনিয়র। সাদামাটা পেইসের ওয়াসিমও পান সুইং। তার হালকা আউট সুইঙ্গয়ের বলেই স্লিপে ক্যাচ দিয়ে ফেরেন অভিষিক্ত সাইফ হাসান। করেন ৮ বলে ১ রান। এরপর শান্তও রান বাড়ানোর চেষ্টায় বাজে শট খেলে উইকেট উপহার দিয়ে ফেরেন ৭ রানে।

এরপর মাহমুদউল্লাহ রিয়াদ ও আফিফ হোসেনের ব্যাটে সামান্য প্রতিরোধের আভাস পাওয়া গেলেও তা মিলিয়ে যায় নবম ওভারে রিয়াদের আউটে। মোহাম্মদ নাওয়াজের বলটি একেবারে হালকা ছোঁয়াতেই স্ট্যাম্পের বেল পড়ে যায়। অধিনায়ক আউট হন ৬ রানে। প্রথম ১০ ওভারে আসে ৪০ রান।

পরের ওভারেই টানা দুটি ছক্কা মেরে খানিকটা ‘পাল্টা জবাব’ দেওয়ার চেষ্টা করেন আফিফ। আফিফের ব্যাটে আসলেও একটু আশা দেখছিলো বাংলাদেশ। তবে মোহাম্মদ নাওয়াজের একটি নিরীহ বলে লাইন মিস করে হন স্টাম্পিংয়ের শিকার। আউট হবার আগে ২ চার ও ২ ছক্কায় ৩৪ বলে করেন ৩৬ রান।

এরপর নুরুল হাসান সোহান ও মাহেদী হাসানের ৩৫ রানের জুটিটি ছিলো বাংলাদেশের সর্বোচ্চ। নুরুল ২ ছক্কায় ২২ বলে ২৮ করে হাসান আলীর বলে আউট হলেও ২০ বলে ১ চার ২ ছক্কায় ৩০* রানের ইনিংস খেলে ম্যাচ শেষ করে আসেন মাহেদী। শেষ বলে তাসকিন আহমেদ মারেন বিশাল এক ছক্কা!

Advertisement
Share.

Leave A Reply