fbpx

নতুন আইফোনে থাকতে পারে স্যাটেলাইট সংযোগ!

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

২০১২ সাল থেকে প্রতি সেপ্টেম্বরে নতুন আইফোনের ঘোষণা দেয় মার্কিন টেক জায়ান্ট অ্যাপল। এরই ধারাবাহিকতায় আগামী ৭ সেপ্টেম্বর ‘ফার আউট’ আয়োজনে আইফোনের অন্তত চারটি নতুন সংস্করণ আসতে পারে। গুঞ্জন রয়েছে, নতুন এই আইফোনে থাকতে পারে স্যাটেলাইট সংযোগ সুবিধা। এমনটি জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি।

প্রযুক্তি পণ্যের বাজার বিশ্লেষক মিং চি কুও জানিয়েছেন, অ্যাপল নতুন আইফোনের উৎপাদনে যাওয়ার আগেই স্যাটেলাইট সংযোগের জন্য আনুসঙ্গিক হার্ডওয়্যারের কার্যক্ষমতা নিয়ে পরীক্ষা-নিরীক্ষা শেষ করেছে।

কুও সাধারণত বাজারের বিভিন্ন উৎস থেকে পাওয়া তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে অ্যাপল পণ্য ও সেবা নিয়ে ভবিষ্যদ্বাণী করে থাকেন, আর তার বেশিরভাগ অনুমানই সত্য প্রমাণিত হয়। এজন্যই তার কথা টেক দুনিয়ায় বেশ গ্রহণযোগ্য।

প্রযুক্তিবিষয়ক সাইট সিনেট কুওর বরাত দিয়ে জানিয়েছে, অ্যাপল স্যাটেলাইট সংযোগ সেবার কার্যক্ষমতা নিয়ে পরীক্ষা নিরীক্ষা শেষ করলেও ফিচারটি কবে নাগাদ আইফোনে যোগ হবে সেই ‘ভবিষ্যদ্বাণী করা বেশ কঠিন’।

পুরো বিষয়টি নির্ভর করছে ‘অ্যাপল এবং অপারেটররা ব্যবসায়িক কাঠামো চূড়ান্ত করতে পারবে কি-না, তার ওপর’। তবে ফিচারটি এক সময় আইফোনে যোগ হবেই বলেও মনে করেন কুও।

আইফোনে যদি স্যটেলাইট সংযোগ দেওয়া হয় অর্থাৎ ফিচারটি চালু হয়, তাহলে মোবাইল ফোনের নেটওয়ার্ক কাভারেজ নেই এমন এলাকা থেকেও স্যাটেলাইটের মাধ্যমে অন্তত টেক্সট মেসেজ পাঠাতে পারবেন ব্যবহারকারীরা।

এদিকে ৭ সেপ্টেম্বরের ‘ফার আউট’ ইভেন্ট নিয়েও বেশ জল্পনা কল্পনা চলছে। শোনা যাচ্ছে, এই ইভেন্টে অ্যাপল নতুন আইফোনের পাশাপাশি নতুন ‘অ্যাপল ওয়াচ সিরিজ ৮’ দেখাবে। এছাড়া নতুন আইফোনে ‘নচলেস ডিসপ্লে’ থাকবে, এমন গুঞ্জনও শোনা যাচ্ছে। পাশাপাশি আইফোনের ক্যামেরাতেও আসতে পারে বেশ বড়সড় আপগ্রেড।

তবে নতুন আইফোনের দাম আগের সংস্করণগুলোর চেয়ে বেশি হতে পারে, জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট সিনেট।

Advertisement
Share.

Leave A Reply